কুষ্টিয়ার অনিক মাহমুদ পেলেন বেসিস আউটসোর্সিং অ্যাওয়ার্ড

বেসিস আউটসোর্সিং অ্যাওয়ার্ড-২০২১ সম্মাননা স্মারক লাভ করেছে কুষ্টিয়ার অনিক মাহমুদ। বিশেষভাবে সক্ষম ক্যাটাগরিতে বিজয়ী অনিক মাহমুদকে এই অ্যাওয়ার্ড প্রদান করা হয়।

শনিবার  রাজধানীর আগারগাঁওয়ের বাংলাদেশ ফিল্ম আর্কাইভ মাল্টিপারপাস অডিটোরিয়ামে বিজয়ী অনিক মাহমুদের হাতে এই অ্যাওয়ার্ড তুলে দেন তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)-এর উদ্যোগে ৭ম বেসিস আউটসোর্সিং অ্যাওয়ার্ড-২০২১ সারাদেশ থেকে বিশেষভাবে সক্ষম ক্যাটাগরিতে বিজয়ী অনিক মাহমুদকে এই সম্মাননা স্মারক প্রদান করা হয়। এছাড়াও সেরা ৯৯ ব্যক্তি ও প্রতিষ্ঠানকেও পুরস্কার দেওয়া হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবীর, বেসিস আউটসোর্সিং অ্যাওয়ার্ড-২০২১-এর উপদেষ্টা ও বেসিসের জ্যেষ্ঠ সহ-সভাপতি ফারহানা এ রহমান এবং বেসিস আউটসোর্সিং অ্যাওয়ার্ড-২০২১-এর প্রধান বিচারক ও বেসিসের সাবেক সভাপতি রফিকুল ইসলাম রাওলি, ব্যাংক এশিয়ার প্রেসিডেন্ট ও ব্যবস্থাপনা পরিচালক আরফান আলী, ব্যাংক এশিয়ার সিনিয়র এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট জিয়া আরফিন, মাস্টারকার্ড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর সৈয়দ মোহাম্মদ কামাল এবং বেসিস সহ-সভাপতি (প্রশাসন) শোয়েব আহমেদ মাসুদ প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমদ পলক বলেন, প্রতিবন্ধী হয়েও ফ্রিল্যান্সিং কাজ করে সফলতা লাভ করেছে কুষ্টিয়ার অনিক মাহমুদ। তাঁর শারীরিক বাধা কোনো ‘বাধা’ হয়ে ওঠেনি। ঘরে বসেই ই শিখন নামক ওয়েবসাইট থেকে কাজ শিখে নিজে আয় করার পাশাপাশি আরও অনেকের আয়ের ব্যবস্থা নিশ্চিত করেছেন এই তরুণ। অনলাইন মার্কেটপ্লেস ফাইভার ও আপওয়ার্কে কাজ করে তিনি নিজের পায়ে দাঁড়িয়ে আরও তরুণের কর্মসংস্থান সৃষ্টি করেছে যা সত্যিই প্রশংসনীয়।

তিনি আরও বলেন, নিজের শারিরীক প্রতিবন্ধকতার কাছে হার মানেননি অনিক মাহমুদ। মনোবল হারাননি সে। অদম্য লড়াকু অনিক মাহমুদ এখন সফল ফ্রিল্যান্সার। অনেকের আইডলও বটে। প্রতিমন্ত্রী জুনাইদ আহমদ পলক আরও বলেন, সরকার ২০২৫ সালের মধ্যে অন্তত এক লাখ ফ্রি-ল্যান্সারদের উদ্যোক্তা হিসেবে তৈরি করতে চায়। আর এর জন্য তিনি বেসিসের মাধ্যমে ফ্রি-ল্যান্সারদের প্রস্তাবনা দেওয়ার জন্য আহ্ববান জানান তিনি।

এবার বেসিস আউটসোর্সিং অ্যাওয়ার্ড-২০২১-এর কার্যক্রম ২৭ অক্টোবর ২০২১ থেকে নিবন্ধনের মাধ্যমে শুরু হয় এবং ১৮ই নভেম্বর পর্যন্ত অব্যাহত থাকে। এ সময়ে চৌদ্দ শতাধিক ব্যক্তি ও প্রতিষ্ঠান বেসিস আউটসোর্সিং অ্যাওয়ার্ড ২০২১’ এর নিবন্ধন করেন। এর মধ্যে থেকে বিচারকমণ্ডলীর মাধ্যমে ধাপে ধাপে যাচাই বাছাই করে, প্রতিষ্ঠান পর্যায় ও ব্যক্তি পর্যায়, এ দুটি ভাগে, সাত ক্যাটাগরিতে মোট ৯৯টি অ্যাওয়ার্ড প্রদান করা হয়।