কুষ্টিয়ার বোরো হাইব্রিড ধানের সমলয় চাষাবাদের উদ্বোধন

কুষ্টিয়ার কুমারখালি উপজেলায় বোরো হাইব্রিড ধানের সমলয় চাষাবাদের শুভ উদ্বোধন করা হয়েছে।

গতকাল দুপুরে উপজেলা কৃষি অফিসের আয়োজনে কুমারখালী উপজেলার আলাউদ্দিন নগর মাঠে রবি মৌসুমে ব্লক প্রদর্শনী স্থাপনের মাধ্যমে হাইব্রিড জাতের বোরো ধানের সমলয় চাষাবাদ-এর যান্ত্রিকী বোরো ধানের চারা রোপন শুভ উদ্বোধন করা হয়।

২০২২-২৩ অর্থ বছরের প্রণোদনা কর্মসূচির আওতায় এ কার্যক্রমের উদ্বোধন করেন কুষ্টিয়ার জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল ইসলাম।

এসময় তিনি বলেন, বাংলাদেশে চাষযোগ্য জমি দিন দিন কমছে এবং লোকসংখ্যা বাড়ছে। ক্রমবর্ধমান জনসংখ্যার খাদ্য চাহিদা মেটাতে হাইব্রিড ধান চাষের বিকল্প নেই।
তিনি আরও বলেন, হাইব্রিড ধান উৎপাদন পদ্ধতি উফশী ধানচাষ পদ্ধতির মতোই; তবে হাইব্রিড ধানচাষের ক্ষেত্রে বীজতলার জন্য বিশেষ যত্নবান হওয়া প্রয়োজন।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ ড. হায়াত মাহমুদের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে ছিলেন কুমারখালী উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) বিতান কুমার মন্ডল, সিমিট বাংলাদেশ (ফরিদপুর) ফিল্ড অফিস কো-অর্ডিনেটর কৃষিবিদ মোহাঃ জাকারিয়া হাসান।

স্বাগত বক্তব্য প্রদান করেন কুষ্টিয়া জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তররের অতিরিক্ত উপপরিচালক (শস্য) কৃষিবিদ মোঃ ওয়াহিদুজ্জামান সহ প্রগতিশীল কৃষক মোঃ হাফিজুর রহমান (লিয়াকত) বক্তব্য রাখেন।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ ড. হায়াত মাহমুদ বলেন, ‘রাইস ট্রান্সপ্লান্টার’ বা চারা রোপণের যন্ত্র দিনে এক ঘণ্টায় ৩০জন কৃষকের সারা দিনের কাজ শেষ করা যাবে। এতে কৃষকের সময় ও শ্রম সাশ্রয় হবে, কৃষি উৎপাদনও বেশি হবে।