কুষ্টিয়ার সাংবাদিক আবদুর রশীদ চৌধুরীর জন্মদিন উদযাপন

দৈনিক বাংলাদেশ বার্তা পত্রিকার প্রকাশক ও সম্পাদক, কুষ্টিয়া প্রেস ক্লাবের সাবেক সভাপতি, জেলা শিল্পকলা একাডেমির সহ-সভাপতি ও নজরুল একাডেমি কুষ্টিয়া জেলা শাখার সভাপতি কুষ্টিয়ার প্রবীণ সাংবাদিক আবদুর রশীদ চৌধুরীর ৭৫ তম জন্মদিন উদযাপন করা হয়েছে।
গতকাল সোমবার সন্ধ্যায় দৈনিক বাংলাদেশ বার্তা পত্রিকার কার্যালয়ে জন্মদিনের ফুলেল শুভেচ্ছা জানানো হয়।

এ সময় উপস্থিত ছিলেন, কুষ্টিয়া জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক মোঃ আমিরুল ইসলাম, সহ-সভাপতি আশরাফ উদ্দিন নজু, যুগ্ম সাধারণ সম্পাদক শাহীন সরকার ও শহীদুর রহমান রবি, সাহিত্যিক হাসান টুটুল, বাংলাদেশ টেলিভিশনের কুষ্টিয়া প্রতিনিধি তরিকুল ইসলাম, ক্যামেরাম্যান খাইরুল ইসলাম সম্রাট, ব্যবসায়ী শরীফ জোয়ার্দ্দার, মোহনা টেলিভিশনের ইবি প্রতিনিধি মিলন খন্দকার ও দৈনিক মেহেরপুর প্রতিদিন পত্রিকার কুষ্টিয়া অফিস প্রধান এসএম জামাল প্রমুখ।

১৯৪৫ সালের ১৬ নভেম্বর তিনি তৎকালীন নদীয়া তথা কুষ্টিয়া জেলা শহরের মজমপুরে জন্মগ্রহণ করেন।

এ অঞ্চলের সাংবাদিকতার অগ্রপথিক আবদুর রশীদ চৌধুরী বৃহত্তর কুষ্টিয়া থেকে প্রথম প্রকাশিত দৈনিক বাংলাদেশ বার্তা, সাপ্তাহিক জাগরণী ও দি বাংলাদেশ রিভিউ পত্রিকার সম্পাদক ও প্রকাশক। এছাড়াও প্রায় ৪ দশকেরও বেশি সময় ধরে ‘দৈনিক সংবাদ’ এর নিজস্ব সংবাদ দাতা ও জেলা বার্তা পরিবেশক, প্রায় চার দশক ধরে তিনি বাংলাদেশ টেলিভিশনের কুষ্টিয়া জেলা প্রতিনিধি হিসেবে কাজ করেছেন।

বিশিষ্ট সাংবাদিক, কবি, সাংস্কৃতিক সংগঠক ও সমাজসেবকও তিনি। তিনি দীর্ঘকাল ধরে কবিতা রচনা করে আসছেন। তাঁর কাব্যগ্রন্থ নির্জনে আমি একা; প্রেক্ষিতে মুখর নদী, আয়নায় নিসর্গ রমণ (সম্পাদিত) ও কলকাতা থেকে প্রকাশিত কাব্যগ্রন্থ তোমার মনকে ছোব একদিন’ ‘শীতল বাতাস বহে ধীরে’।

তার সম্পাদিত দৈনিক বাংলাদেশ বার্তা এ অঞ্চলের একটি জনপ্রিয় ও প্রথম দৈনিক। তিনি বাংলাদেশ সম্পাদক পরিষদের সহ-সভাপতি ও বাংলাদেশ আঞ্চলিক সংবাদপত্র পরিষদের নির্বাহী সদস্য।

তিনি বিভিন্ন সমাজ সেবামূলক সংগঠনের সাথে জড়িত। তিনি একজন চিত্রশিল্পী ও এক্ষেত্রে তিনি উচ্চ শিক্ষা গ্রহণ করেন। তিনি ঢাকা আর্ট কলেজ থেকে বিএফ এ ডিগ্রী অর্জন করেন এবং ভারত থেকে ডিপ্লোমা ইন জার্নালিজম লাভ করেন।

তিনি কুষ্টিয়া লায়ন্স ক্লাব জেলা ৩১৫ -এর সভাপতি ছিলেন। তিনি কুষ্টিয়া রাইফেল ক্লাব ও লালন একাডেমির সাবেক সহ-সভাপতি ও কুষ্টিয়া ক্লাবের সাংস্কৃতিক সম্পাদকের দায়িত্ব পালন করেছেন। তিনি ঐতিহ্য পরিষদ কুষ্টিয়ার সাধারণ সম্পাদক।