কুষ্টিয়ায় আর্টিকেল নাইনটিনের সাইবার ও ফ্যাক্টচেক বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

কুষ্টিয়ায় আর্টিকেল নাইনটিনের সাইবার ও ফ্যাক্টচেক বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

কুষ্টিয়ায় আর্টিকেল নাইনটিনের সাইবার ও ফ্যাক্টচেক বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার সকালে আফসার উদ্দিন গার্লস ফাজিল (ডিগ্রি) মাদ্রাসায় এ সেমিনার অনুষ্ঠিত হয়।

এতে শিক্ষার্থী, সংবাদকর্মী ছাড়াও বিভিন্ন সংস্থার প্রতিনিধিরা অংশগ্রহণ করে।

অনুষ্ঠানের উদ্বোধন করেন আফসার উদ্দিন গার্লস ফাজিল (ডিগ্রি) মাদ্রাসার অধ্যক্ষ ড. হাফেজ মোহা: আব্দুল করিম
প্রশিক্ষণে বিভিন্ন বিষয়ে উপস্থাপন করেন আর্টিকেল নাইনটিনের (সাউথ এশিয়া) প্রোগ্রাম অফিসার মেহনাজ পারভীন, ফ্যাক্টচেকার, ফ্যাক্টওয়াচ শুভাশীষ দীপ ও সেন্টার ফর ল এন্ড পলিসি এ্যাফেয়ার্স’র আইসিটি পলিসি এনালিষ্ট তৌফিক আহমেদ শাহীন।

প্রশিক্ষণে ফ্যাক্টচেক বিষয়ক ধারণা, ফ্যাক্টচেকিং টুলস, ভুয়া তথ্য যাচাই, সামাজিক মাধ্যমে ভুয়া তথ্য কিভাবে ছড়ায় ও ফ্যাক্ট ফাইন্ডিং সম্পর্কে শিক্ষার্থী ও সাংবাদিকদের প্রশিক্ষণ এবং ফ্যাক্টচেক প্রতিবেদন লেখার কৌশল, ভুয়া ছবি ও ভিডিও চিত্রের ফ্যাক্টচেক করার পদ্ধতি, ফ্যাক্টচেকিং সাইট পর্যবেক্ষণ এবং সত্যতা যাচাই সম্পর্কে অংশগ্রহণকারীদের প্রশিক্ষণ দেওয়া হয়।

এসময় চ্যানেল আইয়ের কুষ্টিয়া জেলা প্রতিনিধি আনিসুজ্জামান ডাবলু, কালের কণ্ঠের নিজস্ব প্রতিবেদক তারিকুল হক তারিক,ইত্তেফাকের জেলা প্রতিনিথিধ মোস্তাফিজুর রহমান মঞ্জু, ভোরের পাতার জেলা প্রতিনিধি কাঞ্চন হালদার, প্রতিদিনের বাংলাদেশের জেলা প্রতিনিধি দেবাশীষ দত্ত ও বার্তা টোয়েন্টিফোরের ষ্টাফ করেসপন্ডেন্ট এনএম জামাল উপস্থিত ছিলেন।