কুষ্টিয়ায় ধান সংগ্রহ করবে ‘কৃষকের অ্যাপ’

কৃষকরা যাতে ধানের ন্যায্য মূল্য পান সেজন্য ‘কৃষকের অ্যাপ’-এর মাধ্যমে ধান সংগ্রহ করবে কুষ্টিয়া সদর উপজেলার জগতি খাদ্য গুদাম।

মোবাইল অ্যাপের মাধ্যমে কৃষকের নিবন্ধন ও ধান বিক্রির আবেদন শুক্রবার (২০ নভে¤\^র) পর্যন্ত চলবে। কুষ্টিয়া জেলার অন্য উপজেলায় ¯^াভাবিক প্রক্রিয়ায় ধান সংগ্রহের কার্যক্রম চলতে থাকলেও সদর উপজেলায় অ্যাপের মাধ্যমে কৃষকরা নিবন্ধন ও ধান বিক্রি করতে পারবেন।

কুষ্টিয়ায় সরকারি খাদ্য গুদামে প্রতি মণ আমন ধান ১ হাজার ৪০ টাকা করে প্রত্যেক কৃষক বিক্রয় করতে পারবেন।

বৃহস্পতিবার দুপুরে কুষ্টিয়া সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আতাউর রহমান আতা এর উদ্বোধন করেন।

তিনি বলেন, কৃষকরা যাতে প্রতারণার শিকার না হন সেজন্য সিলেটে এই প্রথম সদর উপজেলার ‘কৃষকের অ্যাপ’ চালু করা হয়েছে। এখানে কৃষকরা নিবন্ধনের মাধ্যমে ধান বিক্রি করতে পারবেন। এবার প্রতি মণ আমন ধান ১ হাজার ৪০ টাকা দরে বিক্রি করতে পারবেন কৃষকরা। কৃষক নিবন্ধনের জন্য জাতীয় পরিচয়পত্র ন¤\^র এবং মোবাইল ন¤\^র লাগবে।

কুষ্টিয়া সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জুবায়ের হোসেন চৌধুরীর সভাপতিত্বে এসময় এসময় কুষ্টিয়া সদর উপজেলা কৃষি অফিসার বিষ্ণু পদ সাহাসহ খাদ্য কর্মকর্তা ও সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

কুষ্টিয়া সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জুবায়ের হোসেন চৌধুরী জানান, এই অ্যাপের সুবিধা হলো এর মাধ্যমে নিবন্ধন, বিক্রয়ের আবেদন, বরাদ্দ আদেশ এবং মূল্য পরিশোধের সনদ সম্পর্কিত তথ্য এসএমএসের মাধ্যমে পাওয়া যাবে। এতে সময়, খরচ, হয়রানি ও ভোগান্তি কমবে।

নিবন্ধন ও আবেদন সম্পন্ন হওয়ার পর কম্পিউটারের মাধ্যমে ¯^য়ংক্রিয়ভাবে লটারি করা হবে। নতুন কৃষক নিবন্ধন করলেই তার ধান বিক্রয়ের আবেদন ¯^য়ংক্রিয়ভাবে হয়ে যাবে।

তবে নিবন্ধনকৃত পুরাতন কৃষকদের শুধুমাত্র ধান বিক্রয়ের আবেদন করতে হবে।