কুষ্টিয়ায় মেধা'র রজতজয়ন্তী উপলক্ষে রচনা প্রতিযোগিতার পুরষ্কার বিতরণ

কুষ্টিয়ায় মেধা’র রজতজয়ন্তী উপলক্ষে রচনা প্রতিযোগিতার পুরষ্কার বিতরণ

কুষ্টিয়া সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর শিশির কুমার রায় বলেছেন, কুষ্টিয়ার ‘মেধা’ জেলার শিক্ষা বিস্তারে ব্যাপক ভুমিকা রেখে যাচ্ছে।

শুধু তাই নয়, ‘মেধা’ সংগঠনটি জেলার সেবামূলক স্বেচ্ছাসেবী সংগঠনের একটি প্রতিকৃতি হয়ে উঠেছে।

আজ মঙ্গলবার সকালে শহরের কারামায় চাইনিজ রেস্তোরায় মেডিক্যাল, এডুকেশন এন্ড হেলথ্ ডেভেলপমেন্ট এসোসিয়েশন (মেধা)’র রজত জয়ন্তী উদযাপন উপলক্ষে রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরষ্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মেধা একটি কল্যাণকামী প্রতিষ্ঠান উল্লেখ করে তিনি আরও বলেন, কুষ্টিয়ার মেধা একটি বাস্তবমুখি সামাজিক সংগঠন। এ সংগঠনের মাধ্যমে যে সব কর্মকান্ড পরিচালিত হয়ে আসছে তা জেলার শিক্ষা বিস্তারে ব্যাপক ভুমিকা রেখে যাচ্ছে। মেধার মাধ্যমে এ অঞ্চলের বিপুল সংখ্যক মেধাবী ও দরিদ্র শিক্ষার্থীরা দীর্ঘদিন ধরে উপকৃত হয়ে আসছে যা আমাদের দেশের জন্য অনুকরনীয় হয়ে থাকবে।

তিনি আরও বলেন, মহৎ উদ্দেশ্যকে সামনে রেখে নিষ্ঠার সাথে কোন কাজ করলে যে একদিন সাফল্য আসবেই ‘মেধা’ তার প্রকৃষ্ট উদাহরণ। আজ অনেকেই মেধা’র কর্মকান্ডে উদ্বুদ্ধ ও অনুপ্রাণিত হয়ে সহযোগীতার হাত সম্প্রসারিত করছেন। আমি প্রত্যাশা করি ‘মেধা’ তার মানবকল্যাণকর কর্মকান্ড নিয়ে সুনামের সাথে এগিয়ে চলুক।

মেধা’র নির্বাহী পরিষদের সহ-সভাপতি মোঃ শাহ নেওয়াজ আনসারী মঞ্জুর সভাপতিত্বে এবং সদস্য সচিব শামীম আহমেদের সার্বিক তত্বাবধায়নে অন্যানের মধ্যে বিশেষ অতিথি ছিলেন জেলা সমাজসেবা কার্যালয়ের সহকারী পরিচালক মুহা. মুরাদ হোসেন, জে.এস. এন্টারপ্রাইজ, কুষ্টিয়ার স্বত্তাধিকারী মোঃ জহিরুল ইসলাম, মেধার উপদেষ্টা পরিষদের সদস্য ড. নবীনূর রহমান খান, প্রফেসর অজয় কুমার মৈত্র, এসএম কাদেরী শাকিল, রফিকুল ইসলাম রফিক, আব্দুল মান্নান বিদ্যুৎ, আইয়ুব হোসেন, মোকাররম হোসেন মোয়াজ্জেম প্রমুখ।

সভাপতির বক্তব্যে মেধা’র নির্বাহী পরিষদের মেধা’র নির্বাহি পরিষদের সহ-সভাপতি মোঃ শাহ নেওয়াজ আনসারী মঞ্জু বলেন, ১৯৯৯ সালে কুষ্টিয়ার কয়েকজন উদ্যোমী মানুষ মিলে সমাজের পিছিয়ে পড়া অসচ্ছল পরিবারের মেধাবী সন্তানদের কল্যাণের স্বার্থে কুষ্টিয়ায় মানবকল্যাণমুখী শিক্ষা সহায়তামুলক এই ‘মেধা’ স্বেচ্ছাসেবী সংগঠন প্রতিষ্ঠা করেন। যদিওবা এটি প্রতিষ্ঠার কয়েকবছর পর আমি মেধার সাথে সম্পৃক্ত হয়েছি।

এর মাধ্যমে শিক্ষা-সহায়তা, বিনামুল্যে কম্পিউটার প্রশিক্ষণ প্রদান, গুনীজন সম্মাননা, চিত্রাঙ্কন প্রতিযোগীতা, শীতবস্ত্র বিতরণ, হুইলচেয়ার বিতরণ, সেলাই মেশিন প্রদানসহ নানান সামাজিক কর্মকান্ড পরিচালনা করে আসছি।

সভায় বক্তারা বলেন, কুষ্টিয়ায় বিশিষ্ট শিক্ষানুরাগী ব্যাক্তিদের সমন্বয়ে পরিচালিত মেধা শিক্ষা বিস্তার ও উন্নয়নে কুষ্টিয়ায় সাধারণ ও কারিগরি সকল অঙ্গনে স্বার্থক ভূমিকা রেখে চলেছে। শিক্ষা সহায়তা প্রদানের মাধ্যমে মেধাবী দরিদ্র ও সুবিধাবঞ্চিত ছাত্র-ছাত্রীদের শিক্ষার সুযোগ করে দিয়ে তাদেরকে নতুনভাবে বড় হওয়ার যে স্বপ্ন দেখাচ্ছে। তা অভাবনীয় এবং প্রসংশার দাবীদার।

বক্তারা আরও বলেন, দরিদ্র মেধাবী শিক্ষার্থীদের মাঝে শিক্ষা-সামগ্রী প্রদান, শিক্ষাবৃত্তি প্রদান, বিনামুুল্যে কম্পিউটার প্রশিক্ষন প্রদানসহ নানান মহৎ কর্মসূচি মেধাবীদের লালনে সচেষ্ট থেকে জেলার দরিদ্র অথচ মেধাবী ছাত্র-ছাত্রীদের ভবিষ্যৎ গঠনে অনুপ্রেরণামূলক কার্যক্রম পরিচালনা করে চলেছে এজন্য তারা প্রশংসা পাবার যোগ্য।

পরে বিভিন্ন ক্যাটাগরীতে রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে সনদপত্র ও পুরষ্কার তুলে দেন অতিথিরা। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন মেধার সাংস্কৃতিক সম্পাদক আলমগীর আশরাফ।

অনুষ্ঠানে মেধার নির্বাহী পরিষদ ও সাধারন সদস্যরা ছাড়াও শিক্ষার্থী ও অভিভাবকরা উপস্থিত ছিলেন।