কুষ্টিয়া মাধ্যমিক বিদ্যালয়ে বিজ্ঞান শিক্ষার উন্নয়ন সেমিনারে বক্তারা

কুষ্টিয়ায় মাধ্যমিক বিদ্যালয়ে বিজ্ঞান শিক্ষার উন্নয়ন প্রকল্প (পিএসই) প্রকল্পের অগ্রগতি পর্যালোচনা ও ভবিষ্যত কর্মপন্থা নির্ধারন বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

বুধবার সকাল ১১ টায় কুষ্টিয়া জেলা শিল্প কলা একাডেমির হলরুমে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

ফেয়ার এর আয়োজনে ও বাংলাদেশ ফ্রিডম ফাউণ্ডেশন (বিএফএফ) এর সহযোগীতায় এ সেমিনার অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুষ্টিয়া জেলা শিক্ষা অফিসার রমজান আলী আকন্দ।

ফেয়ার এর চেয়ারম্যান আ্যাড. মন্জুরী বেগমের সভাপতিত্বে এবং ফেয়ারের পরিচালক দেওয়ান আক্তারুজ্জামানের পরিচালনায় সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুষ্টিয়া সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার একরামুল হক সরকার, জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক আমিরুল ইসলাম, কুষ্টিয়া জেলা শিক্ষক সমিতির সভাপতি ও কলকাকলি মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক জেব-উন-নেসা সবুজ। সেমিনারে মাল্টিমিডিয়া প্রজেক্টরের মাধ্যমে প্রকল্পের বিস্তারিত আলোকপাত করেন প্রকল্প কর্মকর্তা খুরশীদ আহমেদ শাওন।

সেমিনারে অভিজ্ঞতা শেয়ার করেন, লক্ষীপুর হাসানবাগ মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক শামসুল আলম, আড়ুয়াপাড়া মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক উম্মে হাবিবা শান্তা, ঝাউদিয়া মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক উত্তম কুমার বিশ্বাস, নাট্যকর্মী আনোয়ার বাবু, সাংবাদিক হাসান আলী, সাংবাদিক হাসান জাহিদ, মনোয়ার আজমত আলী কলেজের সহকারী অধ্যাপক জামিরুল ইসলাম, সংগঠক হাফিজ সরকার, কুষ্টিয়া কালেক্টরেট স্কুল এন্ড কলেজের প্রধান শিক্ষক মৃণাল কান্তি সাহা, আফসার উদ্দিন বালিকা মাদরাসার উপাধ্যক্ষ মাওলানা রেজাউল করিম, খাতের আলী কলেজের প্রভাষক শফিকুল ইসলাম প্রমুখ।

সেমিনারে বক্তারা বলেন, আমরা সকালে ঘুম থেকে উঠে আবার রাতে ঘুমাতে যাওয়া পর্যন্ত বিজ্ঞানের সাথে আছি। বিজ্ঞান আমাদের কাজকে সহজ করে দিয়েছে। দূরকে নিকটে এনে দিয়েছে। বিজ্ঞান ছাড়া এখন কোন কিছু চিন্তাই করা যায় না। বিজ্ঞান ছাড়া জীবন এখন অচল। মেধার সাথে বিজ্ঞানের সমন্বয় ঘটালে অসম্ভবকে উৎরানো সম্ভব।

বিজ্ঞান ছাড়া মানুয়ের বাঁচার সুযোগ নেই উল্লেখ করে বক্তারা আরও বলেন, একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবিলায় সমন্বিত পরিকল্পনার মাধ্যমে দেশীয়ভাবে প্রযুক্তির বিকাশ ঘটাতে হবে। অন্য দেশের ওপর নির্ভর করে টেকসই উন্নয়ন সম্ভব নয়। জীবনের জন্য ও চলার জন্য বিজ্ঞান সবসময় প্রয়োজন। তথ্য প্রযুক্তি ও বিজ্ঞানে এগিয়ে যেতে পারলে আমরা হব অন্যান্য দেশের কাছে রোল মডেল বলেও উল্লেখ করেন তারা।

সেমিনারে জেলার বিভিন্ন বিদ্যালয়ের প্রধান শিক্ষক, সামাজেক ও স্বচ্ছাসেবী সংগঠনের প্রধানসহ সাংবাদিক ও এনজিও প্রতিনিধি উপস্থিত ছিলেন।

উল্লেখ্য যে, মাধ্যমিক পর্যায়ে বিজ্ঞান ভীতি দূর করার লক্ষ্যে বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের সহযোগিতায় ফেয়ার কুষ্টিয়া সদর উপজেলার ৩০ টি মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানে বাস্তবায়ন করছে মাধ্যমিক বিদ্যালয়ে বিজ্ঞান শিক্ষার উন্নয়ন (পিএসই) প্রকল্প।