কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তিতে লেখা শনাক্ত করবে এআই ক্লাসিফায়ার

বর্তমানে প্রযুক্তিবিশ্বে চ্যাটজিপিটি নিয়ে চলছে তুমুল আলোচনা। কৃত্রিম বুদ্ধিমত্তানির্ভর চ্যাটবটটি যেকোনো বার্তার উত্তরে দ্রুত এবং নির্ভুলভাবে দিতে পারে। নিজ থেকে বার্তা, নিবন্ধ বা কবিতাও লিখে থাকে। নির্ভুল শব্দচয়ন এবং ভাষা ব্যবহার করায় চ্যাটবটের লেখা পড়ে বোঝার উপায় নেই সেগুলো মানুষ না যন্ত্র লিখেছে।

এ সমস্যা সমাধানে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তির মাধ্যমে লেখা শনাক্তে টুল উন্মুক্ত করেছে চ্যাটজিপিটির নির্মাতা প্রতিষ্ঠান ওপেনএআই। ‘এআই ক্লাসিফায়ার’ নামের টুলটির সাহায্যে সহজেই যেকোনো চ্যাটবটের লেখা শনাক্ত করা যাবে বলে দাবি করেছে প্রতিষ্ঠানটি।

ওপেনএআই জানিয়েছে, নতুন এ টুল মানুষ ও যন্ত্রের লেখা বার্তার পার্থক্য শনাক্ত করতে পারে। এ জন্য টুলটিতে মানুষ ও যন্ত্রের লেখার ধরন শনাক্তে টুলটিতে বিভিন্ন তথ্যও যুক্ত করা হয়েছে। এসব তথ্য পর্যালোচনা করেই মূলত কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তিতে লেখা শনাক্ত করবে এআই ক্লাসিফায়ার। প্রাথমিকভাবে কার্যকারিতা পরখ করতেই টুলটি উন্মুক্ত করা হয়েছে।

এআই ক্লাসিফায়ার নামের টুলটি প্রাথমিকভাবে আকারে বড় লেখা পর্যালোচনা করতে পারে। আর তাই এক হাজারের কম অক্ষরের লেখাগুলো নির্ভুলভাবে শনাক্ত না–ও করতে পারে টুলটি। শুধু তাই নয়, কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তিতে লেখা বার্তা বা নিবন্ধ কোনো ব্যক্তি সম্পাদনা করলে সেটি শনাক্ত না–ও করতে পারে।
সূত্র: টাইমস অব ইন্ডিয়া