কোটচাঁদপুরে আম সংগ্রহ শুরু

কোটচাঁদপুরে আম সংগ্রহ শুরু

ঝিনাইদহের কোটচাঁদপুরে আম সংগ্রহ শুরু করেছেন চাষিরা। দিনপঞ্জি অনুযায়ী বুধবার (১০-০৫-২৩) থেকে এ আম সংগ্রহ শুরু করেন তারা। আড়ৎতে আড়ৎতে শোভা পাচ্ছে,আটি,শরিফা,গোবিন্দভোগ,গোপাল ভোগ আর বোম্বাই আম। এ বছর ১২ হাজার ৬ শ মেট্রিক টন আম উৎপাদন হতে পারে বলে জানিয়েছেন কৃষি কর্মকর্তা রাজিবুল হাসান।

সংশ্লিষ্ট সুত্রে জানা যায়, দেশের তিনটি বৃহত্তর আম বাজার। যার মধ্যে রয়েছে সাতক্ষীরা, রাজশাহী ও কোটচাঁদপুর। ইতোমধ্যে ওই দুইটি বাজারে উঠতে শুরু করেছে আম।

গতকাল বুধবার সকাল থেকে আম সংগ্রহ শুরু করেছেন কোটচাঁদপুরের চাষিরা। এ বছর কোটচাঁদপুরে ৭ শ হেক্টর জমিতে আম চাষ হয়েছে। এ উপজেলায় রয়েছে ১৭ শ টি বাগান। বাগানগুলো থেকে ১২ হাজার ৬ শ মেট্রিক টন আম উৎপাদন হতে পারে বলে জানিয়েছেন কৃষি কর্মকর্তা।
এ দিকে বুধবার আম সংগ্রহের খবরে,গেল কয়েকদিন আড়ৎদারেরা ব্যবসা প্রতিষ্ঠান পরিস্কার পরিছন্নতায় ব্যস্ত সময় পার করছেন।

অন্যদিকে দিনপঞ্জি অনুযায়ী বুধবার সকাল থেকে আম সংগ্রহ শুরু করেছেন চাষিরা। এ দিন সকাল (১০-০৫-২৩) থেকে কোটচাঁদপুরে সংগ্রহ শুরু হয়েছে সব ধরনের আটি,শরিফা,গোপাল ভোগ,গোবিন্দ ভোগ,বোম্বাই আম।

এরপর দিনপঞ্জি অনুযায়ী একে একে সংগ্রহ করা হবে অন্যান্য আম। আগামী ১৮ মে থেকে সংগ্রহ করা হবে হিমসাগর, ২৮ মে লাংড়া আর হাড়িভাংঙ্গা,৫ জুন আম রুপালি, ১০ জুন কাটিমন,বানানা আর মল্লিকা, ২০ জুন ফজলি,২৫ জুন থেকে বিশ্বনাথ, আশ্বিনে ও বারি ৪ আম।

এ ব্যাপারে কোটচাঁদপুর আম বাজারের সভাপতি সঞ্চয় সাহা বলেন,বাংলাদেশে তিনটি বড় আম বাজার রয়েছে। যার মধ্যে দ্বিতীয় বড় আম বাজার কোটচাঁদপুর। এবছর ১০ এপ্রিল থেকে আম সংগ্রহ কার্যক্রম শুরু করা হবে। ইতোমধ্যে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও কৃষি কর্মকর্তা বাগান পরিদর্শন করছেন।

চাষি ও আড়ৎদারদের সঙ্গে সভাও হয়েছে। সংশ্লিষ্ট প্রকাশ করেছেন আম সংগ্রহের দিনপঞ্জি। আর ওই মোতাবেক বুধবার থেকে শুরু হয়েছে কোটচাঁদপুর বাজারে আম উঠা।

তিনি বলেন,গাছের আম দেখে খুশি হলেও আমরা দাম নিয়ে চিন্তায় আছি। কারন হিসেবে তিনি বলেন, কোটচাঁদপুর আম বাজারে দ্বিতীয় পর্যায় আম উঠে। এ বছর তিনটি বাজারে আম এক সঙ্গে বাজারে উঠায় ব্যাপারি ভাগ হয়ে যাবে। এতে করে আমের দামও কমতে পারে বাজারে।

বিষয়টি নিয়ে কোটচাঁদপুর উপজেলা কৃষি কর্মকর্তা রাজিবুল হাসান বলেন, গেল বছরের তুলনায় বাগানে আমের উৎপাদন ভাল হয়েছে। ইতোমধ্যে আমরা বাগান পরিদর্শন করেছি। সে মোতাবেক আম সংগ্রহের দিনপঞ্জি বানিয়ে আড়ৎদারদের দেয়া হয়েছে।

তিনি বলেন, এ উপজেলায় ১৭ শ টি বাগানে আমের চাষ হয়েছে। সব ঠিক থাকলে এ বছর ১২ হাজার ৬ শ মেট্রিক টন আম উৎপাদন হতে পারে।