কোটচাঁদপুরে বাওড় ফিরে পেতে জয়দিয়া হালদার পাড়ার মানববন্ধন

কোটচাঁদপুরে বাওড় ফিরে পেতে জয়দিয়া হালদার পাড়ার মানববন্ধন

কোটচাঁদপুরে বাওড় ফিরে পেতে মানববন্ধন করেছেন জয়দিয়া হালদার পাড়ার বাসিন্দারা। আজ সোমবার সকালে এ মানববন্ধন করা হয়। জানা যায়, গেল ১৩ এপ্রিল বাওড়ের চুক্তির মেয়াদ শেষ হয়েছে।

এরপেক্ষিতে গেল ১৪ এপ্রিল বাওড়ের তীরে নিশানা দিয়ে, তা দখল নেন উপজেলা সহকারী কমিশনার (ভুমি) কর্মকর্তা নিরুপমা রায়।তার নির্দেশে স্থানীয় ইউনিয়ন ভূমি অফিসের কর্মকর্তারা বাওড় পাড়ে মাইকিং ও করেন । এতে গেল ১ মাস বাওড় পাড়ের হালদার সম্প্রদায়ের মানুষেরা পড়েছেন বিপাকে।

কোন উপায় না পেয়ে সোমবার সকাল ১১ সময় জয়দিয়া বাওড় পাড়ের ৪ শতাধিক হালদার সম্প্রদায়ের নারী -পুরুষ মানববন্ধন করেন ওই বাওড় তীরেই।

এ সময় জয়দিয়া সুফল ভোগী সমিতির সভাপতি নিত্য হালদার বলেন,বাওড় পাড়ে ৪ শ ঘর বসতি আছি আমরা। বাপ দাদার আমল থেকে এ বাওড়ের কাজ করে জীবিকা চলে। বর্তমানে একটি প্রভাবশালী মহল আমাদের ভিতরে কয়েক জনকে হাত করে,আমাদের সমিতির লাইসেন্স দিয়ে বাওড় ইজারা নিয়েছেন।

মানববন্ধনে বক্তব্য রাখেন, জয়দিয়া বাওড় পাড়ের জগো হালদার প্রসান হালদার, সন্তোষ হালদার,কার্তিক হালদার, শ্রীদাম হালদার, মাধব হালদার, পদ্ম হালদার, শংকরি হালদার।

তারা বলেন,বাপ দাদার আমল থেকে এ বাওড়ে কাজ করে আসছি। এখন বাওড় ইজারা দেওয়ায়, তা হাতছাড়া হয়ে যাচ্ছে। বাওড় চলে গেলে আমরা কর্মহীন হয়ে পড়বো। তারা দ্রুত বাওড়ের ইজারা বাতিলের দাবি জানান। সাথে সাথে তারা বাওড় ফিরে পেতে চাই। তাদের দাবি না মানলে সামনের দিনে,হালদার সম্প্রদায়ের মানুষেরা অন্যান্য কর্মসূচীও পালন করবেন বলে জানান।