কোহলির বিরুদ্ধে তদন্ত চাইলেন ভারতের সাবেক তারকা

পাকিস্তান ও নিউজিল্যান্ডের বিপক্ষে লজ্জার হারের পর ভারতীয় দল নিয়ে দেশটিতে সমালোচনার ঝড় বইছে। পাশাপাশি অধিনায়ক বিরাট কোহলিকে ধুয়ে দিচ্ছেন অনেকে।

বিশ্বকাপে সুপার টুয়েলভে নিজেদের প্রথম দুই ম্যাচে ন্যূনতম প্রতিদ্বন্দ্বিতা গড়তে পারেনি ভারত।

শুধু ব্যাটিং ব্যর্থতাই নয় বোলিং নিয়ে প্রশ্ন উঠছে দলটির। কারণ পাকিস্তানের বিপক্ষে বিরাট অ্যান্ড কোম্পানি কোনো উইকেট নিতে পারেনি। কিউইদের বিপক্ষে মাত্র দুটি নিতে পেরেছে।

এরই সঙ্গে উঠে এসেছে স্পিনার রবিচন্দ্র অশ্বিনের সঙ্গে কোহলির দ্বন্দ্বের প্রসঙ্গটি।

এটা প্রকাশ্য যে, কোহলির সঙ্গে দলটির এই সিনিয়র তারকা স্পিনারের সম্পর্ক মোটেও ভালো নয়। অশ্বিনকে দলের বাইরে রাখতে নিয়মিত সুযোগ খোঁজেন কোহলি।

ভারতের ক্রিকেটপ্রেমীরা সেই প্রসঙ্গ টেনে এনে প্রশ্ন ছুড়ছেন, চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম দুটি ম্যাচে অভিজ্ঞ স্পিনার রবিচন্দ্রন অশ্বিনকে কেন বাদ দেওয়া হয়েছে?

প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়ার (পিটিআই) কাছে এ প্রশ্ন রেখে বিষয়টিতে কোহলির বিরুদ্ধে তদন্তের দাবি করেছেন সাবেক ভারতীয় ক্রিকেটার দিলীপ ভেংসরকার।

ভারতের এই সংবাদ সংস্থাকে এ সাবেক তারকা বলেন, ‘সব ফরম্যাট মিলিয়ে ৬০০টিরও বেশি আন্তর্জাতিক উইকেট নিয়ে অশ্বিন দলের সেরা স্পিনার। সে ভারত দলের সবচেয়ে সেরা স্পিনার কিন্তু তাকে দলে রাখা হচ্ছে না। আমি বুঝতে পারছিনা। ইংল্যান্ড টেস্ট সিরিজেও অশ্বিনকে একটি ম্যাচেও নামানো হয়নি।এবার বিশ্বকাপেও দেখছি না তাকে। কেন এত দিন অশ্বিনকে বাদ দেওয়া হচ্ছে? এটা তদন্তের বিষয়। তাহলে কেন তাকে স্কোয়াডে রাখছেন? এটা আমার কাছে রহস্য।’

উল্লেখ্য, এমন প্রশ্ন রাখতেই পারেন দিলীপ ভেংসরকার। কারণ বিশ্বকাপে অশ্বিনের জায়গায় লেগ স্পিনার বরুণ চক্রবর্তীকে নেওয়া হয়েছে গত দুই ম্যাচে। যদিও অশ্বিন টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে প্রস্তুতি ম্যাচে ভালো খেলেছিলেন। অস্ট্রেলিয়ার বিপক্ষে শেষ অনুশীলন ম্যাচে তিনি ৮ রান দিয়ে শিকার করেন ২ উইকেট। অন্যদিকে বরুণ চক্রবর্তী এখন পর্যন্ত অসাধারণ কিছু দেখাতে পারেননি। তাই হয়তো তদন্ত চাইলেন বেঙ্গসরকার।