ক্রিকেট আমাদেরকে কী দিল, প্রশ্ন গ্রেগ চ্যাপেলের

ক্রিকেট আমাদেরকে কী দিল, প্রশ্ন গ্রেগ চ্যাপেলের

কলকাতায় এক বাস ড্রাইভার। তার মুখে ভারতের ক্রিকেটের কোন খবরটা নেই, শুনলে পিলে চমকে যাবে। ক্রিকেটে বেইমানি হয়। কীভাবে সেটা বুঝিয়ে ছিলেন সেই বাস ড্রাইভার। বাস চালাতে চালাতে বলছিলেন আমাদের মহারাজ সৌরভ গাঙ্গুলি চাকরি দিয়েছিলেন চ্যাপেলকে। তাকে কোচ বানালেন সৌরভ। আর সেই চ্যাপেলই দল থেকে বাদ দিয়েছিলেন সৌরভকে।’ সম্প্রতি ভারতের সেই সাবেক কোচ গ্রেগ চ্যাপেল নাকি কষ্টে আছেন।

বাংলাদেশ ক্রিকেট দলের সাবেক কোচ ট্রেভর চ্যাপেলের ভাই চরম আর্থিক কষ্টে রয়েছেন অস্ট্রেলিয়ার কিংবদন্তি সাবেক ক্রিকেটার গ্রেগ চ্যাপেল। তার অর্থ কষ্ট লাঘব করতে এগিয়ে এসেছেন বন্ধুরা। অর্থ তুলতে এগিয়ে এসেছেন। গ্রেগ চ্যাপেলের জন্য অর্থ তোলার একটি পেজও খোলা হয়েছে। পুরোনো কথাটা আবার উঠে এসেছে। ভারতীয় ক্রিকেট দলের কোচ হিসেবে বিতর্কিত এক অধ্যায়ের জন্ম দিয়েছিলেন চ্যাপেল। গ্রেগের জন্যই দল থেকে সৌরভকে ছিটকে যেতে হয়েছিল। সৌরভ ও অজি কিংবদন্তির সম্পর্ক নিয়ে সেই সময়ে কম চর্চা হয়নি।

যাই হোক গ্রেগ চ্যাপেল অবশ্য নিজের আর্থিক সমস্যা প্রসঙ্গে জানিয়েছেন, তিনি ভালোই আছেন তবে বিলাসবহুল জীবনযাপন বলতে যা বোঝানো হয়, সেই ধরনের জীবন কাটাচ্ছেন না তিনি। চ্যাপেলকে বলতে শোনা গিয়েছে, ‘বেশির ভাগ মানুষই মনে করেন, আমরা ক্রিকেট খেলেছি। টাকা কামিয়েছি। স্বাভাবিকভাবেই বিলাসবহুল জীবনযাপন করছি। তবে আমি দুঃস্থ হয়ে গিয়েছি বলে কান্নাকাটি করছি না। একটা কথাই বলতে চাই, আজকালকার ক্রিকেটাররা যে সুযোগ সুবিধা পেয়ে থাকে, আমরা সেরকম সুযোগ সুবিধা পাইনি।’

চ্যাপেলের জন্য অর্থ তুলতে ‘গোফান্ডমি’ বলে একটি পেজ তৈরি করা হয়েছে। গত সপ্তাহে মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে লাঞ্চের আয়োজন করা হয়েছিল। তার আয়োজক ছিলেন এডি ম্যাকগুয়ের। গুরু গ্রেগের দুই ভাই ইয়ান, ট্রেভর চ্যাপেল-সহ সাবেক অজি তারকারা উপস্থিত ছিলেন। চ্যাপেল বলেছেন,‘আমার বন্ধুরা উপলব্ধি কিছুই আমি পাইনি। আমার সময়ের অনেকেই এমন রয়েছেন যারা অত্যন্ত খারাপ সময়ের মধ্যে দিয়েই যাচ্ছেন। আমার মনে হয় আগের জমানার ক্রিকেটাররা এখনকার ক্রিকেটারদের মতো সুযোগ সুবিধা পায় না। ক্রিকেট আমাদের কী দিল?