গাংনীতে দুই দিনব্যাপি নতুন জাতের ফসল চাষ পদ্ধতি সম্পর্কিত প্রশিক্ষণ

গাংনীতে দুই দিনব্যাপি নতুন জাতের ফসল চাষ পদ্ধতি সম্পর্কিত প্রশিক্ষণ

মেহেরপুরের গাংনীর পলাশীপাড়া সমাজ কল্যাণ সমিতি (পিএসকেএস) কর্তৃক সমন্বিত কৃষি ইউনিটভুক্ত কৃষিখাত এর আওতায় দুই দিনব্যাপি উচ্চমূল্য ও উচ্চফলনশীল নতুন জাতের ফসল চাষ ও পরিবেশ বান্ধব মালচিং পেপার ব্যবহার করে উচ্চ মূল্যের ফসল চাষ প্রচলন বিষয়ক শীর্ষক প্রশিক্ষণের আয়োজন করা হয়েছে। প্রশিক্ষণে অংশ নেন ২৫ জন কৃষানি।

আজ মঙ্গলবার সকালে অনুষ্ঠিত প্রশিক্ষণটি পলাশীপাড়া শাখা কার্যালয়ের হলরুমে অনুষ্ঠিত হয়।

উক্ত প্রশিক্ষণে প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন মেহেরপুর জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর-এর উপ-পরিচালক বিজয় কৃষ্ণ হালদার ও জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রকৌশলী সুবল চন্দ্র মন্ডল এবং উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ ইমরান হোসেন।

এছাড়াও উপস্থিত ছিলেন সংস্থার সহকারী পরিচালক মোহাঃ সাইফুল ইসলাম, সংস্থার অন্যান্য কর্মকর্তাবৃন্দ এবং সফল খামারি।

এ প্রশিক্ষণে বিভিন্ন উচ্চফলনশীল ফসলের জাত পরিচিতি ও মৌসুম, বীজ বাছাই, বীজ শোধন ও জাগ দেয়া, বীজতলা তৈরী, বীজতলায় বপন, বীজতলা পরিচর্যা, চারা উঠানো, চারা বহন, রোপনের জন্য জমি তৈরী, চারা রোপন, জৈব সার প্রয়োগ, ডলোচুন ব্যবহার, ব্রি-হাইব্রিড ধানের চাষ পদ্ধতি, আগাছা দমন ও সেচ ব্যবস্থাপনা, ধানে অতিরিক্ত চিটা হওয়ার কারণ ও প্রতিকার, ধান কাটার সময়, মাড়াই এবং সংরণ, ধানের বীজ সংরণ, উচ্চমূল্য ও উচ্চফলনশীল বিভিন্ন ফসল (লালবাঁধা কপি, ব্রকলি, ক্যাপসিকাম, বেবি তরমুজ ইত্যাদি) চাষ সংক্রান্ত এবং অন্যান্য বিষয়ে আলোকপাত করা হয়।

উক্ত কার্যক্রমে আর্থিকভাবে সহায়তা করছে পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ)।