গাংনীতে পাকা রাস্তা নির্মাণে ব্যাপক অনিয়ম

মেহেরপুরের গাংনী পৌর সভার শিশিরপাড়া থেকে বাঁশবাড়িয়া পর্যন্ত নতুন রাস্তা নির্মাণে ব্যাপক অনিয়ম করে যাচ্ছে ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স রোমান এন্টাপ্রাইজ।

তাদের এ অনিয়মের অভিযোগ তুলে প্রথমে এর প্রতিকার চেয়ে এলাকাবাসি কাজ বন্ধ করে দেয়।পরে জেলা এলজিইডির কর্মকর্তার আশ্বাসে পূনরায় কাজ করতে দেয় এলাকাবাসি। কাজ শুরুর একদিন পর আবারও নিম্নমানের ইটের খোয়া দিয়ে রাস্তা নির্মাণ শুরু করে ঠিকাদারি প্রতিষ্ঠান।

কাজের অনিয়মের বিষয়ে জানতে চাইলে ঠিকাদারি প্রতিষ্ঠানের লোকজন নিম্ন মানের ইটের কথা স্বীকার করে বলেন এখন কোন জায়াগায় ভাল ইট পাওয়া যাচ্ছেনা তাই নিম্ন মানের ইটের সাথে যতটুকু পারা যায় ভাল ইট মিশিয়ে কাজ করা হচ্ছে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন ভাল ইট না পাওয়া গেলে যে নিম্ন মানের ইট দিয়ে কাজ করতে হবে এমন কোন বাধ্যবাধকতা নেই।

তারপরও দ্রুত কাজ শেষ করার জন্য নিম্ন মানের ইট ব্যবহার করা হচ্ছে।

১১৪০ মিটার দৈর্ঘ্য ও ৩ মিটার প্রস্থ্য এ রাস্তার কাজে ব্যায় ধরা হয়েছে প্রায় ৫৩ লক্ষ টাকা।

রবিবার বিকেলে স্থানীয়রা রাস্তার কাজের অসস্তুষ্ট হয়ে ক্ষোভ প্রকাশ করলে গাংনী পৌরসভার প্রকৌশলী জামিরুল ইসলাম ঘটনাস্থলে আসেন।

তিনি নিম্ন মানের ইট সরিয়ে নেওয়ার জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দিলেও তারা তার কথা অগ্রাহ্য করে নিম্ন মানের ইট দিয়ে কাজ চালিয়ে যান।

সাংবাদিকদের তিনি জানান, রাস্তা নির্মাণে যে মানের মালামাল ব্যবহার করার নির্দেশ দেওয়া আছে সেইভাবেই কাজ করতে হবে এখানে কোন প্রকার অজুহাত চলবেনা।

নির্দেশ না মানতে পারলে কাজ বন্ধ করে দেওয়া হবে।
এসময় তিনি কাজ বন্ধ রাখার জন্য বললেও সংশ্লিষ্ট ঠিকাদার প্রতিষ্ঠান তার কথায় কোন প্রকার কর্ষপাত করেননি।

এদিকে নি¤œমানের কাজের বিষয়ে স্থানীয় কয়েকজন সাংবাদিকদের মাধ্যমে বলেন এভাবে যদি নিম্ন মানের কাজ চলতে থাকে তাহলে আমরা উর্দ্ধতন কর্তৃপক্ষকে জানিয়ে এর প্রতিকার চাইব তারপরও যদি কাজ ভালভাবে না হয় তাহলে কাজ বন্ধ করে দিতে বাধ্য হব।

স্থানীয়রা আরও জানান ঐ এলাকার কিছু প্রভাবশালী নেতা বর্গকে হাত করে ঠিকাদারের লোকজন নিম্ন মানের মালামাল দিয়ে কাজ করে যাচ্ছেন।

গাংনী পৌর মেয়র আশরাফুল ইসলাম বলেন যুবলীগের সম্মেলনের কারণে ঢাকায় আসায় তারা সুযোগ কাজে লাগিয়ে নিম্ন মানের মালামাল দিয়ে কাজ করছে এমন কথা শুনে কাজ বন্থের নির্দেশ দেওয়া হয়েছে।

যতক্ষণ ভাল মালামাল দিয়ে কাজ করবেনা ততক্ষণ কাজ বন্ধ রাখা হবে রাস্তার কাজে কোনভাবেই অনিয়ম সহ্য করা হবেনা।

-গাংনী প্রতিনিধি