গাংনীতে ৪১ তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ এবং বিজ্ঞান মেলার উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত

গাংনীতে ৪১ তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ এবং বিজ্ঞান মেলার উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয় গতকাল সকাল ১০ টায় উপজেলা পরিষদ চত্বরে।
উপজেলা প্রশাসনের আয়োজনে “জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবেলায় বিজ্ঞান ও প্রযুক্তি” এই শ্লোগানকে সামনে রেখে গাংনীতে ৪১ তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ এবং বিজ্ঞান মেলা ২০২০ এর উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

উক্ত মেলায় সভাপতিত্ব করেন গাংনী উপজেলা নির্বাহী অফিসার দিলারা রহমান। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গাংনী উপজেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম.এ খালেক।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভাইস চেয়ারম্যান রাশেদুল হক, মহিলা ভাইস চেয়ারম্যান ফারহানা ইয়াসমিন, অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মীর হাবিবুল বাসার।

প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন, “ছেলে-মেয়েদের বিজ্ঞান ভীতি দূর করে তাদেরকে দক্ষ হিসেবে গড়ে তোলাই হচ্ছে একজন আদর্শ শিক্ষকের দায়িত্ব এবং এ ব্যাপারে সর্ব প্রথমে শিক্ষকের পাশাপাশি অভিভাবকদের সহযোগিতা অত্যন্ত জরুরী।”

অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন গাংনী মহিলা ডিগ্রী কলেজের ভাইস প্রিন্সিপাল নাসিরুদ্দীন, গাংনী সরকারি পাইলট মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক আশরাফুজ্জামান, গাংনী থানার অফিসার ইনচার্জ ওবাইদুর রহমান, মনিরজ্জামান আতু।

উপস্থিত সকল বক্তারাই বিজ্ঞান ও প্রযুক্তির ব্যবহার বৃদ্ধির জন্য সকলের সচেতনতার উপর গুরুত্ব আরোপ করেন এবং বিজ্ঞান ভীতি কাটিয়ে প্রযুক্তির ব্যবহার করে দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার আহবান জানান।

বিভিন্ন প্রতিষ্ঠানের প্রধানগণ এবং ছাত্র-ছাত্রীবৃন্দ উক্ত মেলায় উপস্থিত থেকে মেলাকে প্রাণবন্ত করে তোলেন। দুই দিন ব্যাপী উক্ত মেলায় ১৮ টি বিদ্যালয় তাদের বিজ্ঞান ও প্রযুক্তির সরঞ্জামাদী তৈরী করে সবার সামনে প্রদর্শন করে।

অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের একাডেমীক সুপার ভাইজার এম এ আল- মাছুম।

বক্তব্য শেষে অতিথিগণ বিভিন্ন স্টল ঘুরে ঘুরে পরিদর্শন করেন এবং শিক্ষার্থীদের বিজ্ঞান ও প্রযুক্তির সকল আবিস্কার দেখে মুগ্ধ হন।

মেপ্র/ আরপি