গাংনীর এসএসসি পরীক্ষা কেন্দ্র সচিবকে শোকজ

নির্ধারিত সময়ের পরেও পরীক্ষা চলমান রাখায় মেহেরপুরের গাংনী উপজেলার রাইপুর মাধ্যমিক বিদ্যালয় এর পরীক্ষা কেন্দ্র সচিব শিক্ষক মিজানুর রহমানকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে এবং ভাটপাড়া মাধ্যমিক বিদ্যালয়ের ধর্মীয় শিক্ষক ওয়াজ্জেল হোসেন ও বাশবাড়িয়া মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষিকা দিলারা রহমানকে তাদের দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

সোমবার দুপুরে তাদের বিষয়ে এ সিদ্ধান্ত নেওয়া হয় বলে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মীর হাবিবুল বাশার বিষয়টি নিশ্চিত করেছেন।

জানা গেছে, এস এস সি পরীক্ষার প্রথম দিন রাইপুর মাধ্যমিক বিদ্যালয়ে নির্ধারিত সময়ের মধ্যে পরীক্ষা শেষ হলেও ২০৪ নং কক্ষে অতিরিক্ত ৫ থেকে ১০ মিনিট পরীক্ষা চলমান রাখে।

বিষয়টি সিসি ক্যামেরায় উপজেলা নির্বাহী কর্মকর্তা দিলারা রহমানের নজরে আসে। পরে তিনি মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাকে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিলে তিনি অতিরিক্ত সময়ে পরীক্ষা চলমান রাখার প্রমাণ পান এবং এর কারণ দর্শানোর জন্য একটি নোটিশ ঐ কেন্দ্র সচিব ও প্রধান শিক্ষক মিজানুর রহমানকে দেওয়া হয়। অপরদিকে দ্বায়িত্বে অবহেলার কারণে অপর দুজন শিক্ষককে অব্যহতি দেওয়া হয়।

এ বিষয়ে জানতে চাওয়া হলে কেন্দ্র সচিব ও রাইপুর মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মিজানুর রহমান সত্যতা স্বীকার করে বলেন, দ্বায়িত্বে অবহেলা কেন হলো এর জন্য ৩ দিনের মধ্যে কারণ দশানোর জন্য একটি চিঠি দেওয়া হয়েছে এবং দুইজন শিক্ষককে অব্যাহতি দেওয়া হয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা দিলারা রহমান বলেন, পরীক্ষা শেষ হওয়ার পরও রাইপুর মাধ্যমিক বিদ্যালয়ের ২০৪ নং কক্ষে অতিরিক্ত সময় শিক্ষার্থীদের পরীক্ষা চলছিল। এ বিষয়টি সিসি ক্যামেরার মাধ্যমে আমার নজরে আসে। পরে মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাকে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়।

মেপ্র/আরপি