গাংনীর চাঁদপুর মাধ্যমিক বিদ্যালয়ে নবনির্মিত ওয়াশ ব্লকের উদ্বোধন

মেহেরপুরের গাংনীতে চাঁদপুর মাধ্যমিক বিদ্যালয়ে আধুনিক সুযোগ সুবিধা সম্মত নবনির্মিত ওয়াশ ব্লক এর উদ্বোধন করা হয়েছে।
গতকাল বুধবার সকাল ১০টার দিকে গাংনী উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মীর হাবিবুল বাসার প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে নবনির্মিত ওয়াশ ব্লক এর উদ্বোধন করেন।
ওয়াশ ব্লক উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে মীর হাবিবুল বাসার বলেন, ঋতুস্রাব বিষয়টি একসময় ট্যাবু বা নিষিদ্ধ বিষয় বলেই বিবেচিত হতো। তবে এখন শিক্ষাপ্রতিষ্ঠানেও বিষয়টি নিয়ে শিক্ষার্থীরা কথা বলছে। এই বিষয়ে সরকারি ও বেসরকারি পর্যায়ে নানান উদ্যোগ নেওয়া হয়েছে।
ঋতুস্রাবের কারণে দেশের ৪১ শতাংশ মেয়ে শিক্ষার্থী মাসে গড়ে প্রায় তিনদিন স্কুলে অনুপস্থিত থাকে। প্রায় ৯৯ শতাংশ শিক্ষার্থী এই সময়ে স্কুলে অস্বস্তিতে ভোগে যার কারণে লেখাপাড়া সহ স্কুলের অন্যান্য কার্যক্রমে পিছিয়ে পড়ছে। দেরিতে হলেও সরকারের চিন্তাভাবনা ঋতুস্রাব ব্যবস্থাপনার বিষয়টি গুরুত্ব পাওয়া শুরু করেছে।
ওয়াশ ইন ইন্সটিটিউশন প্রকল্পের আওতায় ওয়াটার এইড এর অর্থায়নে ও এসকেএস ফাউন্ডেশন এর তত্বাবধায়নে নবনির্মিত ওয়াশ ব্লক এর উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি মোঃ শহিদুল ইসলাম।
বিশেষ অতিথি হিসেবে গাংনী উপজেলা সহকারি মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ মনিরুল ইসলাম, বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ আবুল কাশেম, সহকারি প্রোগ্রাম অফিসার মোঃ ইসরাফিল ইসলাম, এসকেএস ফাউন্ডেশনের (এ্যাকটিং প্রজেক্ট কো-অর্ডিনেটর) বসুদেব চন্দ্র সরকার, প্রজেক্ট অফিসার (সোশ্যাল) প্রকাশ কুমার বিশ^াস, (প্রজেক্ট অফিসার হাইজিন প্রমোশন) শারমিন বেগম সহ স্কুলের শিক্ষক ও ছাত্র-ছাত্রীরা উপস্থিত ছিলেন।
নবনির্মিত ওয়াশ ব্লকে মেয়েদের জন্য আলাদা আলাদা টয়লেটের ব্যবস্থা। টয়লেটে তাদের ব্যবহার্য উপকরণ পরিস্কার করার ব্যবস্থাসহ হাইজিন বক্স, সাবানদানি, কাপড় শুকানোর স্ট্যান্ড ও নিরাপদ পানির পর্যাপ্ত ব্যবহারের জন্য পানির ট্যাংক স্থাপন করা হয়েছে।
চাঁদপুর মাধ্যমিক বিদ্যালয়সহ গাংনীতে মোট ৪টি ওয়াশ ব্লক নির্মাণ করা হয়েছে। মেহেরপুর জেলায় ২০২০-২১ অর্থবছর এসকেএস ফাউন্ডেশনের অর্থায়নে এই প্রকল্পের অধীনে ৫টি ওয়াশ ব্লক নির্মাণ করা হয়েছে। প্রতিটি ওয়াশ ব্লকের গড় ব্যায় ৬ লাখ ২০ হাজার টাকা। এতে ৪৯২৭ জন শিক্ষার্থী ওয়াশ সুবিধা পাচ্ছে।