গাংনীর জোড়পুকুর থেকে চোখতোলা পর্যন্ত দুপাশের তাল গাছ তছরুপ

বজ্রপাত প্রতিরোধক হিসেবে মেহেরপুর কুষ্টিয়া সড়কের দুপাশে কয়েক বছর আগে লাগানো হয় তালের আটি। যা থেকে চারা তালগাছ হয়েছে। রক্ষনাবেক্ষন না থাকায় হর হামেসাই যে কেউ কেটে নিয়ে যাচ্ছে তাল গাছের পাতা।

এর ফলে গাছের স্বাভাবিক বৃদ্ধি ব্যহত হওয়ার পাশাপাশি নষ্ট হয়ে যাচ্ছে অনেক গাছ।গতকাল বৃহস্পতিবার দুপুরে গাংনী উপজেলার জোড়পকুরিয়া গ্রামের ইয়ার আলীর ছেলে এখলাছ সড়কের দুপাশের তালগাছের পাতা কেটে নেই। যার ফলে ছোট গাছ থেকে পাতা কেটে ফেলায় নষ্ট হয়ে যেতে পারে গাছ গুলো।

এর ফলে যে উদ্দেশ্যে তালের আটি রোপন করা হয়েছিল তা ভেস্তে যেতে পারে।

জোড়পুকুরিয়া গ্রামের ইউপি সদস্য সাহাবুদ্দিন জানান, এর আগেও সে ছোট গাছে পাতা কেটেছে তাকে নিষেধ করা হয়েছিল। কিন্তুু আজ আবার গাছের পাতা কেটেছে।
স্থানীয় কয়েকজন জানান, জোড়পুকুর থেকে চোখদোলা পর্যন্ত আনেক আগে থেকেই সুযোগ বুঝে তালের পাতা কাটে কেউ নিষেধ বা প্রতিবাদ না করায় দুপাশের সব গাছের পাতা কেটে ফেলেছে।

এব্যপারে গাংনী উপজেলা নির্বাহী অফিসার দিলার রহমান বলেন, জোড়পুকুর এলাকার সড়কের পাশে তালগাছের পাতা কাটার সংবাদ পেয়ে লোক পাঠিয়েছি। তার বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

তাছাড়া প্রকৃতির ভারসাম্য রক্ষা ও বজ্রপাত প্রতিরোধক তাল গাছ কেটে আমরা নিজেরাই নিজেদের ক্ষতি করছি। তালগাছ রক্ষায় উপজেলা প্রশাসন সব ধরনের ব্যবস্থা গ্রহন করবে।