গাংনীর ধানখোলা গ্রামে জোরপুর্বক জমি ও বাগান দখল

মেহেরপুরের গাংনী উপজেলার ধানখোলা গ্রামে জোরপুর্বক জমি ও বাগান দখল করেছে ইখলাছ গং। আদালতের নিষেধাজ্ঞা লঙ্ঘণ করে দখল চললেও থানা পুলিশ করেও কোন লাভ পাচ্ছে না ভুক্তভোগীরা।

অভিযোগে জানা গেছে, ধানখোলা গ্রামের ইসলাম মন্ডলের ওয়ারিশগণ ওয়ারিশ সূত্রে ২ এক ৯০ শতক জমির মালিক। ১৯৪৭ সাল থেকে ওয়ারিশগণ অংশমত ভোগ দখল করে আসছে। কৃষি কাজ ছাড়াও এ জমিতে রয়েছে বাগান। সাম্প্রতিক সময়ে গায়ের জোরে একই গ্রামের ইখলাছ উদ্দীন গং ওই জমি দখলে মত্ত হয়। প্রাণের ভয়ে বাধা দিতে পারছে না ইসলাম মন্ডলের ওয়ারিশগণ।

ভুক্তভোগীরা জানান, ধানখোলা গ্রামের জল্লাদ মন্ডল তার নাতি ইসলাম মন্ডলের নামে ২ এক ৯০ শতক জমি রেজিস্ট্রি দেন। ইসলাম মন্ডলের ওয়ারিশ গণের নামে আর এস রেকর্ড হয়। সেমত তারা দীর্ঘদিন ধরে জমি ভোগ দখল করে আসছে। এর মধ্যে পরবর্তী রেকর্ডে ৬৬ শতক জমি ইখলাখ গং রেকর্ড করে নেয়। এ নিয়ে ইসলাম মন্ডলের ওয়ারিশগণ আদালতে মামলা দায়ের করেন। মামলার আদেশে দুই বার ইসলাম মন্ডলের ওয়ারিশগণের পক্ষে রায় পান।

প্রতিপক্ষ আপিল করলে মামলাটি আবার মুনসেফ আদালতে ফিরে আসে। এর পরে ইসলাম মন্ডলের ওয়ারিশগণ উচ্চাদালতে পিটিশন করেন। যার যার অবস্থানে থাকার জন্য উচ্চাদালত থেকে একটি নির্দেশনা পান উভয় পক্ষ। ইসলাম মন্ডলের ওয়ারিশগণ উচ্চদালতের আদেশের প্রতি সম্মান দেখিয়ে নিজেদের ভোগ দখলে চুপ থাকেন। তবে চুপ নেই ইখলাছ উদ্দীন গং। তারা গেল কয়েকদিন ধরে ইসলাম মন্ডলের ওয়ারিশদের দখলে থাকা ২ একর ৯০ শতক জমি ও বাগান দখলে নামে। পেশি শক্তি প্রয়োগ করে জমি দখল করায় অসহায় হয়ে পড়ছেন ইসলাম মন্ডলের ওয়ারিশগণ।

ভুক্তভোগীরা বলেন, উচ্চদালতের আদেশের বিষয়টি থানাকে অবহিত করা হয়। থানা থেকে একটি পুলিশ অফিসার উভয় পক্ষকে চুপচাপ থাকার অনুরোধ করেন। কিন্তু ইখলাম গং সব নির্দেশনা অমান্য করে জমি দখলের মহোৎসবে নেমেছে।
এ বিষয়ে পুলিশসহ সংশ্লিষ্ঠদের হস্তক্ষেপ কামনা করেছেন ইসলাম মন্ডলের ভুক্তভোগী ওয়ারিশগণ।