গাংনীর ভাটপাড়া ডিসি ইকোপার্কে নীলগাছ কর্তনের অভিযোগ

গাংনীর ভাটপাড়া জেলা প্রশাসক ইকো-পার্কের ঐতিহাসিক নিদর্শন অর্ধশত নীলগাছ কর্তনের অভিযোগ উঠেছে ব্রিটিশ আমেরিকান টোব্যাকো কোম্পানী(বিএটিবি)র এক ফিল্ড অফিসার রুহুল আমিনের বিরুদ্ধে। উপজেলা প্রশাসনের অনুমোতি নিয়ে নীল গাছ কর্তন করা হয়েছে বলে জানালেও উপজেলা প্রশাসন বলছেন আমাকে এ বিষয়ে জানানো হয়নি। তবে নীলগাছ কর্তনের বিষয়ে ক্ষোভ প্রকাশ করে দ্রত ব্যবস্থা গ্রহণের দাবী জানিয়েছেন এলাকাবাসী।

জানাগেছে, গাংনী উপজেলা ভাটপাড়া জেলা প্রশাসক (ডিসি) ইকোপার্কের নীলকুঠি সংলগ্ন ঔষধি বাগানে(হার্বাল গার্ডেন) দর্শনার্থীদের জন্য কালের নীরব সাক্ষী হিসেবে সংরক্ষিত রাখা হয়েছিল অর্ধশতাধিক নীলগাছ । বিভিন্ন জায়গায় ছড়িয়ে ছিটিয়ে থাকা নীলগাছ পার্কের পরিচর্যাকারীরা তা দর্শনার্থীদের জন্য সংরক্ষণ করেন। দর্শনার্থীরাও এখানে এসে নীলগাছ দেখে মুগ্ধ হতেন। ইতিহাসে পড়া নীল গাছ বাস্তবে দেখার সুযোগ হয়ে উঠতো অনেকের।

সেই নীলগাছ গুলো পার্ক কর্তৃপক্ষের সাথে কোনো প্রকার অনুমোতি না নিয়েই কর্তন করেন বিএটিবি’র ফিল্ড অফিসার রুহুল আমিন। স্থানীদের অভিযোগ সংরক্ষণ করে রাখা গাছ গুলো ধ্বংস করে পার্কের ইতিহাস মুছে ফেলে কোম্পানীর অস্তিত্ব স্থাপন করতে চাইছেন বিএটিবি’র কর্মকর্তা কর্মচারীরা। এলকার বিভিন্ন মানুষ ঔষধি গাছ হিসেবেও ব্যবহার করতেন নীলগাছের সবুজ পাতা।

ইকোপার্কে কর্মরত আব্দুল্লাহ জানান, আমাদের নীলগাছ কর্তনের সময় আমরা বাঁধা দিয়ে ছিলাম আমাদের কথা তারা শোনেনি। হার্বাল গার্ডেন দেখাশোনার দায়িত্বে থাকা সোলাইমান হোসেন জানান, অনেক নীলগাছ কর্তন করা হয়েছে। এতে হার্বাল গার্ডেনের সৌন্দর্য নষ্ট হওয়ার পাশাপাশি ইতিহাস ধ্বংস করা হয়েছে।

এ বিষয়ে বিএটিবি’র কর্মরত ফিল্ড অফিসার রুহুল আমিন জানান, উপজেলা নির্বাহী অফিসারের সাথে আলাপ আলোপ আলোচনার মাধ্যমেই নীলগাছ গুলো কর্তন করা হয়েছে। ইকোপার্ক ব্যবস্থাপনা ও দেখভালের দায়িত্বে নিয়োজিত প্রকল্পবাস্তবায় অফিস সূত্র জানিয়েছেন, আমাদের সাথে নীলগাছ কর্তনের বিষয়ে কোনো কথা হয়নি। আগাছা পরিষ্কারের বিষয়ে কথা হয়েছিল। তবে নীলগাছ গুলো কর্তন করা ঠিক হয়নি। আমরা অনেক কষ্ট করে গাছগুলো রক্ষণাবেক্ষণ করেছি।

গাংনী উপজেলা নির্বাহী অফিসার ও ইকোপার্ক ব্যবস্থাপনা কমিটির সভাপতি আর এম সেলিম শাহনেওয়াজ জানান, কালের নীরব সাক্ষী নীলগাছ পর্যটকদের আকৃষ্ট করে। এবং নীল গাছ এ পার্কের প্রধান আকর্ষণ। নতুন প্রজন্মকে ইতিহাস থেকে বাস্তবে দেখানোর জন্য নীলগাছগুলো সংরক্ষণ করা হয়েছিল। এগুলো কর্তনের বিষয়ে আমি কিছুই জানিনা।