গাঙচিল সম্মাননা পেলেন আলমডাঙ্গার জামিরুল ইসলাম খান

আলমডাঙ্গার কবি এবং আলমডাঙ্গা উপজেলা গাঙচিল সাহিত্য সংস্কৃতি পরিষদের সভাপতি, শিক্ষক জামিরুল ইসলাম খান জামিল’কে খুলনার একুশে বই মেলা থেকে গাঙচিল সম্মাননা স্মারক প্রদান করেছেন।

কবি জামিরুল ইসলম এই বিরল সম্মান পাওয়ায় আলমডাঙ্গা সাহিত্য পরিষদ, প্রেসক্লাব, গাঙচিল সাহিত্য সংস্কৃতি পরিষদ, আলাউদ্দীন আহমেদ পাঠাগার, সাধুগুরু ফাউন্ডশন সহ বেশ কয়েকটি সংগঠন তাকে অভিনন্দন জানিয়েছেন।

“পড়ব বই, গড়ব দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ।” এ স্লোগানকে সামনে রেখে মুজিববর্ষ উপলক্ষে বছরজুড়ে দেশব্যাপী বঙ্গবন্ধুকে নিবেদিত কবিতা উৎসবের অংশ হিসেবে দুদিনব্যাপী একুশে বই বইমেলার।

শেষদিন রবিবার বিভাগীয় সরকারি গ্রন্থগার প্রাঙ্গন বয়রা, খুলনা গাঙচিল ১২৫ তম আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন-২০২০ অনুষ্ঠিত হয়েছে। গাঙচিল সাহিত্য পরিষদ, গাঙচিল লেখিক পরিষদ ও দক্ষিণবাংলা লেখক ফোরাম কর্তৃক আয়োজিত অনুষ্ঠানে প্রথম পর্বে গাঙচিলের উদ্বোধন করেন শিশু সাহিত্যিক আশরাফুননেছা দুলু।

খুলনার অতিরিক্ত জেলা প্রশাসক সরোয়ার আহম্মদ সালেহিনের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন খুলনা বিভাগীয় অতিরিক্ত কমিশনার হাবিবুল হক খান। বিশেষ অতিথি ছিলেন আবুধাবি প্রবাসী আবুল কালাম আজাদ, কবি শাহনা শৈলী, আমেরিকা প্রবাসী আজমত আলী।

দ্বিতীয় পর্বে গাঙচিলের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ খান আখতার হোসেনের সার্বিক ব্যাবস্থাপনায় প্রধান অতিথি ছিলেন খুলনা জেলা পরিষদ প্রশাসক শেখ হারুন-অর রশিদ।
বিশেষ অতিথি ছিলেন যুগ্মসচিব ও কেন্দ্রীয় সভাপতি গাঙচিল সাহিত্য সংস্কৃতি পরিষদ এস.এম রইজ উদ্দিন আহম্মদ, গবেষক সৈয়দ আশরাফ আলী, সাহিত্যিক আব্দুল মান্নান, কবি রত্ন আনন্দ মহন ঢালী, মিয়া মুজিবর রহমান।

এছাড়াও আরো উপস্থিত ছিলেন গ্রুপ ক্যাপ্টেন (অবঃ) বাংলাদেশ বিমান বাহিনী ও কেন্দ্রীয় মহাসচিব গাঙচিল সাহিত্য সংস্কৃতি পরিষদ ড. এম ইদ্রিস আলি পিএসসি, এমডিএস, পরিচালক (অবঃ) স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রনালয় ও কেন্দ্রীয় সভাপতি গাঙচিল লেখিকা পরিষদ রওশন আরা রুশো, ইন্সটেক্টও (অবঃ) বাংলাদেশ সেনাবাহিনী ও কেন্দ্রীয় সভাপতি দক্ষিণবাংলা লেখক ফোরাম খন্দকার জাকির হোসেন, চলচিত্র পরিচালক ও কেন্দ্রীয় আন্তর্জাতিক সমন্বয়ক গাঙচিল সাহিত্য সংস্কৃতি পরিষদ সোবহান আমিন, কবি ও শিক্ষক জামিরুল ইসলাম খান জামিল, কবি আমিনুল নোহালী প্রমুখ।

উল্লেখ্য দুই বাংলা কবিতা উৎসবে গাঙচিল প্রকাশন থেকে ১৩৮ টি গ্রন্থসহ গাঙচিল কন্ঠের মোড়ক উন্মোচন করা হয়। অনুষ্ঠানে দুই বাংলার মোট ৫০জনকে সাহিত্য ও সম্মাননা পদক দেয়া হয়। অনুষ্টানে এপার বাংলা, ওপার বাংলার প্রায় ৫০০ কবি লেখকের আগমন ঘটে।

মেপ্র/আরপি