ঘরোয়া উপায়ে হাতের শুষ্ক ত্বকের যত্ন

ঘরোয়া উপায়ে হাতের শুষ্ক ত্বকের যত্ন

শীত ঋতু আমাদের অনেকেরই প্রিয়। কিন্তু এই প্রিয় ঋতুতে হাতের ত্বক অত্যধিক শুষ্ক হয়ে যায়। শীতের হিমহিম ঠাণ্ডা বাতাস শরীরের জন্য আরামদায়ক হলেও ত্বকের জন্য নয়। শীত যত বাড়তে থাকে, ত্বকের সমস্যা ততই বেশি হতে শুরু করে। এর একটি কারণ বাতাসে আর্দ্রতার পরিমাণ বেশি হলে, অন্য কারণ পর্যাপ্ত যত্নের অভাব।

খসখসে হাত নিজেরও অস্বস্তির কারণ হয়ে ওঠতে পারে। শীতে নিয়ম করে ময়েশ্চারাইজ়ার ব্যবহার করা জরুরি। তবে ঘরোয়া উপায়েই কিন্তু হাতের ত্বকে আসতে পারে লাবণ্যতা।

লেবু ও মধু
লেবু রুক্ষ ভাব দূর করার পাশাপাশি হাতের ত্বক উজ্জ্বল করে তোলে। বাসায় হাতের যত্ন নিতে বানিয়ে ফেলতে পারেন লেবু ও মধু দিয়ে প্যাক। একটি বাটিতে ৩ টেবিল চামচ লেবুর রস, ২ টেবিল চামচ মধু ও ১ চা চামচ বেকিং সোডার মিশ্রণ তৈরি করুন। এ বার এটি হাতের তালুতে মেখে ফেলুন। ২০মিনিট পর শুকিয়ে গেলে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে নিন। রোজ করলে হাতের ত্বক হয়ে উঠবে মসৃণ। হাতের কনুই, হাঁটু, পায়ের গোড়ালির ময়লা দূর করতে লেবু কার্যকর। হাত ও পায়ের রুক্ষ ভাব দূর করতে লেবুর রসের সঙ্গে চালের গুড়ো মিশিয়ে হাত পায়ে লাগাতে পারেন।

টক দই ও বেসন
হাতের খসখসে ভাব দূর করতে দই আর বেসনের মিশ্রণ দারুণ কার্যকরী। দই মাখলে হাত মোলায়েম হয়। অন্য দিকে বেসন হাতের ত্বক উজ্জ্বল করে তোলে। একটি পাত্রে ৪ টেবিল চামচ বেসন ও ২ টেবিল চামচ দই মিশিয়ে ভাল করে ফেটিয়ে নিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। এর পর হাতে মিশ্রণ ভাল করে লাগিয়ে রাখুন। মিনিট ১৫ পরে শুকিয়ে গেলে হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

টমেটো ও লেবু
টমেটো ও কিন্তু হাতের খসখসে ভাব দূর করতে পারে। তবে শুধু টমেটো ব্যবহার করলে চলবে না। সঙ্গে প্রয়োজন লেবুও। একটি পাত্রে টমেটো রস নিয়ে তার সঙ্গে সামান্য লেবুর রস ও গ্লিসারিন মিশিয়ে নিন। এ বার মিশ্রণটি হাতের তালুতে মেখে ১৫ মিনিট রেখে ঠাণ্ডা পানিতে হাত ধুয়ে নিন।