ঘরোয়া ক্রিকেট ‘চুলোয়’ যাক, বিশ্বকাপ না হলে আইপিএলে খেলবেন স্মিথ!

আগামী অক্টোবর-নভেম্বরে অস্ট্রেলিয়ায় হওয়ার কথা টি-টোয়েন্টি বিশ্বকাপ। কিন্তু করোনাভাইরাসের প্রকোপে নির্ধারিত সময়ে তা গড়ানো নিয়ে সংশয় রয়েছে। তাই সেটি না হলে আইপিএল খেলতে চান অজি ব্যাটিং মায়েস্ত্রো স্টিভ স্মিথ। বিশ্বব্যাপী তুমুল জনপ্রিয় ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি ভারতীয় লিগে রাজস্থান রয়্যালসের অধিনায়ক তিনি।

কানাঘুষা চলছে– দুই বছর পিছিয়ে যেতে পারে ২০২০ বিশ্বকাপ। তা না হলে ওই সময়ে আইপিএল আয়োজন করতে চায় ইন্ডিয়ান ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। তবে সেটি অস্ট্রেলীয় গ্রীষ্মকালীন মৌসুমের সঙ্গে সংষর্ষ সৃষ্টি করছে।

তা হলে কী আইপিএল খেলবেন না অজিরা? সোজাসুজিই প্রশ্নটা করা হয় স্মিথকে। তবে স্রেফ তা উড়িয়ে দিয়েছেন তিনি। আইপিএলে খেলতে মরিয়া তিনি। কার্যত তার সতীর্থরা অন্য পথে হাঁটবেন সেই সম্ভাবনা ক্ষীণ।

ক্রিকেট অস্ট্রেলিয়ার (সিএ) চেয়ারম্যান আর্ল এডিংস চান, ২০২০ টি-টোয়েন্টি বিশ্বকাপটি হোক আগামী বছর। আর ভারতে হতে যাওয়া ২০২১ ওয়ানডে বিশ্বকাপ গড়াক ২০২২ সালে।

করোনা ধাক্কা কাটিয়ে ইতিমধ্যে অনুশীলন শুরু করেছেন স্মিথ। অস্ট্রেলিয়ার রাজ্য দল নিউ সাউথ ওয়েলসের হয়ে ট্রেনিং করছেন তিনি। সাবেক অস্ট্রিলিয়ান অধিনায়ক বলেন, আমি বিশ্বকাপই খেলতে চাই। কিন্তু সেটি না হলে আইপিএল হোক। এটি দারুণ একটা টুর্নামেন্ট। সর্বোপরি সেটিও ঘরোয়া ক্রিকেট। দেশে ক্রিকেট না হয় না-ই খেললাম।

স্মিথ বলেন, ভবিষ্যতে কী হবে, তা জানেন না ক্রিকেটাররা। আমাদের যা বলা হচ্ছে, আমরা তা-ই করছি। বিশ্বের সব ক্রিকেটারই সেটি করছেন।

টেস্ট ‘বিশ্বকাপের’ ভবিতব্য নিয়েও আশাবাদী নন তিনি। এ সংস্করণের এক নম্বর র্যাং কিংধারী তারকা বলেন, সূচি অনুযায়ী ২০২১ জুলাইয়ে ইংল্যান্ডে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল হওয়ার কথা। কিন্তু আদৌ নির্ধারিত সময়ে সেই টুর্নামেন্টের সমাপ্তি টানা সম্ভব বলে মনে হয় না।

তথ্যসূত্র: হিন্দুস্তান টাইমস