চুয়াডাঙ্গার উথলী মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের ভবন উদ্বোধন ও মা সমাবেশ

চুয়াডাঙ্গার উথলী মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের ভবন উদ্বোধন ও মা সমাবেশ

চুয়াডাঙ্গার জীবননগর উপজেলার উথলী মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে নতুন চার তলা একাডেমিক ভবনের উদ্বোধন ও শিক্ষার মান উন্নয়নে মা সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

গতকাল রোববার সকাল ১০ টার সময় উথলী মাধ্যমিক বালিকা বিদ্যালয় চত্বরে ওই মা সমাবেশ অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন চুয়াডাঙ্গা-২ আসনের সংসদ সদস্য হাজী মো. আলী আজগার টগর।

এসময় তিনি বলেন, উথলী মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে একসময় ভবন ছিলোনা। টিনের ছাপড়ার নিচে ক্লাস করতো মেয়েরা। ঝড়বৃষ্টি হলে ক্লাস নেওয়ার অনুপযোগী হয়ে যেতো। সাতশো থেকে আটশো ছাত্রীরা ঠাসাঠাসি করে বসে ক্লাস করতো। বিদ্যালয়ের পরিচালনা পর্ষদের সভাপতি সালাউদ্দীন কাজল আমার কাছে বিদ্যালয়ের ভবন দাবি করে। আমরা এখানে একটি চার তলা বিশিষ্ট একাডেমিক ভবন নির্মাণ করে দিয়েছি। শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপন করা হয়েছে। প্রধান শিক্ষকের অফিস কক্ষ, সীমানা প্রাচীর, গেটসহ যখন যেটা দাবি করেছে আমি পূরণ করে দেওয়ার চেষ্টা করেছি। এখন উথলী মাধ্যমিক বালিকা বিদ্যালয় জীবননগর উপজেলার মধ্যে শ্রেষ্ঠ বিদ্যালয় নির্বাচিত হয়। পরিক্ষার ফলাফল অনেক ভালো হয়। মেয়েরা খেলা ধুলা করে উপজেলা-জেলা চ্যাম্পিয়ন হয়। উথলী মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের মত আমার নির্বাচনী এলাকায় সকল শিক্ষা প্রতিষ্ঠানে অবকাঠামোগত উন্নয়ন করা হয়েছে।

প্রধান অতিথি বলেন, আওয়ামী লীগ সরকার শিক্ষা ক্ষেত্রে ব্যাপক উন্নয়ন করেছে। বছরে প্রথমদিনে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিচ্ছে। নারী শিক্ষা সম্পুর্ণ ফ্রী করে দিয়ে তাদের জন্য শতভাগ উপবৃত্তির ব্যবস্থা করে দিয়েছে। নারীদের কর্মসংস্থানের সুযোগ করে দিয়ে নারী-পুরুষের বৈষম্য দূর করে দিয়েছে। আপনারা আপনাদের সন্তানকে যোগ্য ও দক্ষ হিসেবে তৈরি করে স্মার্ট বাংলাদেশ গড়ে তুলতে সহায়তা করুন। প্রাথমিক বিদ্যালয়ে নারীদের চাকরির ক্ষেত্রে অগ্রাধিকারসহ ২৬ হাজার প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ করে দেওয়া হয়েছে। বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনা নারী শিক্ষাকে প্রাধান্য দিয়ে নারী ক্ষমতায়নের সুযোগ তৈরি করে দিয়েছেন।

উথলী মাধ্যমিক বালিকা বিদ্যালয় পরিচালনা পর্ষদের সভাপতি সিনিয়র সাংবাদিক সালাউদ্দীন কাজলের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন- জীবননগর উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি গোলাম মোর্তুজা, জীবননগর উপজেলা পরিষদের চেয়ারম্যান হাজী মো. হাফিজুর রহমান, ভাইস চেয়ারম্যান আব্দুস সালাম ঈশা, উথলী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল হান্নান, কেডিকে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান খায়রুল বাসার শিপলু, উথলী ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোবারক সোহেল আহাম্মদ প্রদীপ, কবি ও সাহিত্যিক ডা. জাহাঙ্গীর বিশ্বাস, অত্র বিদ্যালয়ের শিক্ষক কাদিমুল এহসান প্রমূখ।

বিদ্যালয়ের ৯ম শ্রেণির শিক্ষার্থী সাদিকা আলম ও ৮ম শ্রেনীর ছাত্রী জান্নাতুল ফেরদৌস মেধার যৌথ সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক লুৎফর রহমান। শিক্ষার্থীদের পক্ষে বক্তব্য রাখেন রাইসা আফরিন রীথি, সাদিকা আলম ও জান্নাতুল ফেরদৌস।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে কুষ্টিয়া সেন্ট্রাল কলেজের সহযোগী অধ্যাপক মামুনু-অর- রশীদ, উথলী মাধ্যমিক বিদ্যালয় পরিচালনা পর্ষদের সভাপতি আব্দুল মান্নান পিন্টু, বিশিষ্ট সমাজ সেবক আসাদুর রহমান বিশ্বাস, অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক আকরাম হোসেন, মেহেরপুর পল্লী বিদ্যুৎ সমিতির সাবেক আঞ্চলিক পরিচালক হায়দার আলী, সেনেরহুদা জান্নাতুল খাদরা দাখিল মাদরাসার পরিচালনা কমিটির সভাপতি আবু জাফর, উথলী মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের পরিচালনা পর্ষদের সদস্য মাহফুজুর রহমান, সরজিৎ কুমার কর্মকার, সেলিম হোসেন, আলমগীর হোসেন, এনামুল হকসহ স্থানীয় সুধীমন্ডলী, আওয়ামী লীগের নেতৃবৃন্দ, শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকেরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে পল্লী বিদ্যুৎ সমিতির ব্যবস্থাপনা পরিচালক মোঃ হুমায়ুন কবিরের পক্ষ থেকে ৬ জন মেধাবী শিক্ষার্থীর মাঝে বাইসাইকেল প্রদান করা হয়।

অনুষ্ঠানের শেষে ফিতা কেটে নবনির্মিত ৪ তলা একাডেমিক ভবনের উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি চুয়াডাঙ্গা-২ আসনের সংসদ সদস্য হাজী মো. আলী আজগার টগর।