চুয়াডাঙ্গার দর্শনা সীমান্ত পথে ভারতে গেল বাংলাদেশের সেনাবাহিনীর সাইক্লিং দল

বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তি ও সুবর্ণজয়ন্তী উপলক্ষে ভারতীয় ও বাংলাদেশের সেনাবাহিনীর ৩৯ সদস্যের যৌথ সাইক্লিং অভিযানের একটি দল ভারতে প্রবেশ করেছে।

গতকাল শুক্রবার সকাল সাড়ে ১০টায় চুয়াডাঙ্গার দর্শনা সীমান্ত দিয়ে ইমিগ্রেশন শেষে অনুষ্ঠানিকভাবে ভারতে প্রবেশ করে। এ সময় সীমান্তের শূণ্য রেখায় তাদের ফুল ও উত্তরীয় পরিয়ে স্বাগতম জানান ভারতীয় সেনাবাহিনীর বিগ্রেডিয়ার জেনারেল সতেজ ত্রিবেদি ও ডেপুটি কমানডেন্ট পিত্তি সিং।

চতুর্থ ইন্দো-বাংলা জয়েন্ট সাইক্লিং প্রতিনিধি দলটির ভারতের পক্ষে প্রতিনিধিত্ব করেন কলকাতা (দমদম) সেনানিবাসের বিগ্রেডিয়ার জেনারেল সতেজ ত্রিবেদি এবং বাংলাদেশের পক্ষে প্রতিনিধিত্ব করেন যশোর সেনা নিবাসের কর্নেল মোঃ মুহতাসিম হায়দার চৌধুরী। এ সাইক্লিং দলের নেতৃত্ব দিচ্ছেন ভারতের কর্নেল মোহিত সিং ও বাংলাদেশের মেজর মাহমুদ আফজাল।

উল্লেখ্য, গত ১৫ নভেম্বর সাইক্লিং দলটি বেনাপোল বন্দর দিয়ে বাংলাদেশে আসে। এরপর যশোর, কুষ্টিয়া, ঝিনাইদহ, মেহেরপুর, চুয়াডাঙ্গা জেলা ভ্রমণ করে দলটি। এরপর গতকাল শুক্রবার দর্শনা চেকপোস্ট দিয়ে ঢুকে ভারতের কৃষ্ণনগর, রানাঘাট, কল্যাণী হয়ে কলকাতায় যাবে দলটি। সেখানে ২২ নভেম্বর অনুষ্ঠিত ফ্লাগ ইন এবং সমাপনী অনুষ্ঠানে অংশগ্রহণ করবে। সমাপনী অনুষ্ঠান শেষে ২৩/২৪ নভেম্বর বেনাপোল চেকটোস্ট দিয়ে দেশে ফিরে আসবে বাংলাদেশ সেনাবাহিনীর দলটি। প্রতিবছর দুই দেশের সেনাবাহিনীর মধ্যে যৌথ সাইক্লিং এক্সপেডিশন অনুষ্ঠিত হয়। করোনা সংক্রমণের কারণে গত বছর তা বন্ধ ছিল। এ বছর বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তি ও সুবর্ণজয়ন্তী নতুনমাত্রা যুক্ত করেছে।

সেখানে উপস্থিত দামুড়হুদা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) তাসলিমা আক্তার জানান, বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তি ও সুবর্ণজয়ন্তী উপলক্ষে বাংলাদেশ-ভারতের মধ্যে যৌথ সাইক্লিং অভিযানের একটি টিম ভারতে প্রবেশ করেছে। এতে দুই দেশের সু-সম্র্পক আরও দৃঢ় হবে।