চুয়াডাঙ্গার ভুলটিয়া গ্রামে জলাবদ্ধতা, ২০০০ একর জমি অনাবাদী থাকার আশংকা

চুয়াডাঙ্গার সদর উপজেলার ভুলটিয়া গ্রাম সংলগ্ন কেটের মাঠে দেখা দিয়েছে জলাবদ্ধতা। গত একমাস ধরে অতিবৃষ্টির কারণে এ অবস্থার সৃষ্টি হয়েছে। পুরো দুই হাজার একর জমি পানির নিচে। এতে বিপাকে পড়েছেন পাশের তিনটি গ্রামের কৃষকরা। জলাবদ্ধতার কারণে তারা চাষাবাদ করতে পারছেন না।

স্থানীয়রা জানায়, সদর উপজেলার ভুলটিয়া, জীবনা ও দশমী গ্রামের কৃষকরা চাষ করেন কেটের মাঠে। পুরো মাঠজুড়ে পানি থৈ থৈ অবস্থা। এখন আমন মৌসুম চলছে। এখন চাষ করতে না পারলে বড় ধরণের ক্ষতি হয়ে যাবে তিন গ্রামের কৃষকদের।

কৃষকরা জানান, এই মাঠে এমন জলাবদ্ধতা গত ৩০ বছরে দেখা যায়নি। এবার অতিরিক্ত বৃষ্টি হয়েছে। তাছাড়া মাঠের মাঝখানে পুরোনো এক খালে বাঁধ দিয়ে মাছ চাষ করা হচ্ছে। ওই বাধের কারণে মাঠ থেকে পানি সরতে পারছে না। কোনোদিকে পানি বের হওয়ার কোনো পথ খোলা না থাকায় এ জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে।

ভুলটিয়া গ্রামের সাবেক ইউপি মেম্বর মহাসিন আলী জানান, সদর উপজেলার ভুলটিয়াসহ তিনটি গ্রামের কৃষকরা এই মাঠের ওপর নির্ভরশীল। তারা বছরে তিন বার এই মাঠে চাষাবাদ করে থাকেন। এ বার চাষাবাদের প্রস্তুতিও ছিল কৃষকদের। ধানের পাতো তৈরি করাও হয়েছিল। জলাবদ্ধতার কারণে সব দিক দিয়েই ক্ষতি হওয়ার আশংকা দেখা দিয়েছে।

চুয়াডাঙ্গা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আলী হাসান বলেন, বিষয়টি তার জানা আছে। এ বিষয়ে সংশ্লিষ্টদের সাথে যোগাযোগের চেষ্টা চলছে। সমস্যা সমাধানের জন্য সংশ্লিষ্ট দপ্তরগুলোকে অবহিত করা হবে।

চুয়াডাঙ্গা সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সাদিকুর রহমান বলেন, ইতিমধ্যেই এলাকাবাসীর মাধ্যমে তিনি বিষয়টি অবগত হয়েছেন। পরবর্তিতে স্থানীয় ভূমি অফিসকে পদক্ষেপ নেয়ার জন্য নির্দেশনা দেয়া হয়েছে। তিনি বলেন, আশা করা হচ্ছে দ্রুতই সমস্যার সমাধান হবে।