চুয়াডাঙ্গার সন্তান অমিতাভ মীর কোলকাতায় সম্বর্ধিত

যাযাবরের শব্দ সন্ধান পরিবেশিত ও মৌলি বণিক সম্পাদিত গল্প সংকলন “খোলা খাম” এর মোড়ক উন্মোচিত হলো গত রবিবার বিকেল তিনটেয় সূর্যসেন স্ট্রিটে অবস্থিত কৃষ্ণপদ ঘোষ মেমোরিয়াল ট্রাস্ট ভবনের সভাকক্ষে।

অতিথি হিসেবে মঞ্চে উপস্থিত ছিলেন প্রতিথযশা কবি সৈয়দ হাসমত জালাল, বাংলাদেশের দ্রোহের কবি অমিতাভ মীর, কবি সুধাংশু বিকাশ সাহা, হাইকুর গুরু কবি সত্য রঞ্জন বণিক প্রমুখ।

বিশিষ্ট কথাশিল্পী মানস সরকারের সভাপতিত্বে ও চম্পা সর্দার এর প্রাণবন্ত সঞ্চালনায় প্রদীপ প্রজ্জ্বলন ও অনিন্দিতা মÐলের সুরেলা কণ্ঠের উদ্বোধনী সঙ্গীত পরিবেশনার মধ্য দিয়ে অনুষ্ঠানের শুভ সূচনা হয়।

এই গল্প সংকলনে কলম ধরেছেন মৌলি বণিক, চম্পা সর্দার, তুহিনা সুলতানা, সৌমী শাঁখারী, সন্দীপ ভট্টাচার্য্য, মৌমিতা গড়াই, সঞ্জয় সরকার, মুনশ্যাম ও বিস্ময় প্রতিভা অকাল প্রয়াত কবি ও কথাশিল্পী পায়েল খাঁড়া।

নির্ধারিত বক্তব্যে কবি অমিতাভ মীর “বিপন্ন ভাষা ও বিপন্ন সাহিত্য” শীর্ষক এক নাতিদীর্ঘ বক্তব্যে চর্চার অভাবে ভাষা বিলীন হওয়ার সম্ভাবনা থেকে সাহিত্য বিপন্ন হওয়ার আশংকা তুলে ধরেন। সেই সাথে এ আশাবাদ ব্যক্ত করেন- বাংলা ভাষা ও সাহিত্য বিপন্ন হবে না যতদিন শব্দ সন্ধানী যাযাবররা তথা মৌলি বণিক, চম্পা সর্দার প্রমুখ এভাবেই নিরলস শব্দ সন্ধানের সাধনায় ব্রতী থাকবে এবং ভবিষ্যৎ প্রজন্মকেও এ ব্রতে সম্পৃক্ত রাখতে পারবে।

প্রধান অতিথির বক্তব্যে সৈয়দ হাসমত জালাল এ বিষয়ে আরও বিস্তারিত তথ্য তুলে ধরে বক্তব্য রাখেন।
অনুষ্ঠানে কবি অমিতাভ মীর এর হাতে সম্মাননা স্মারক তুলে দেন কবি সৈয়দ হাসমত জালাল। কবি অমিতাভ মীর চার দিনের সফল সফর শেষে আজ চুয়াডাঙ্গায় ফিরবেন।

চুয়াডাঙ্গা প্রতিনিধি