চুয়াডাঙ্গায় আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালন

চুয়াডাঙ্গায় আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালন

চুয়াডাঙ্গায় বর্ণাঢ্য আয়োজনের মধ্যে দিয়ে পালিত হয়েছে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস। দিবসটি উপলক্ষে চুয়াডাঙ্গা জেলা প্রশাসনের আয়োজনে এবং দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় শুক্রবার সকাল দশটার সময় চুয়াডাঙ্গা জেলা প্রশাসকের কার্যালয় হতে বর্ণাঢ্য র‍্যালি বাহির হয়।

র‍্যালিটি চুয়াডাঙ্গা জেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে আবারো চুয়াডাঙ্গা জেলা প্রশাসকের কার্যালয়ে এসে শেষ হয়। আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবসের এবারের প্রতিপাদ্য ছিলো”অসমতার বিরুদ্ধে লড়াই করি, দুর্যোগ সহনশীল ভবিষ্যৎ গড়ি। র‍্যালি পরবর্তী আলোচনা সভায় চুয়াডাঙ্গা অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক নাজমুল হামিদ রেজা সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা জেলা প্রশাসক ড. কিসিঞ্জার চাকমা।

এ সময় তিনি বলেন,প্রাকৃতিক দূর্যোগ মোকাবিলায় বাংলাদেশ বিশ্বে রোল মডেল হিসাবে পরিচিত। বৈশ্বয়িক উষ্ণতা বৃদ্ধির ফলে দেশের জলবায়ুর ক্ষতিকর প্রভাব থেকে রক্ষায় বর্তমান সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে। বিশ্ব ধরিত্রী সম্মেলন সহ বিভিন্ন ফোরামে এধরণের বিষয় তুলে ধরায় এর ইতিবাচক পরিবর্তন সাধিত হচ্ছে। দূর্যোগ মোকাবিলায় আমাদের পূর্ব প্রস্তুতি ও সচেতনতার বিকল্প নেই। প্রাকৃতিক দূর্যোগ যেমন বজ্রপাত, খরা, বন্যা, ঝড়, জলোচ্ছ্বাস, ভূমিকম্প থেকে বাঁচতে আগাম সতর্কতা ও দূর্যোগকালীন সময়ে করণীয় বিষয়ে জনসচেতনতা মূলক প্রচারাভিযান চালাতে হবে। মনুষ্যসৃষ্ট দূর্যোগ মোকাবিলায় সকলের ঐক্যবদ্ধ প্রয়াস ও পরিবেশ রক্ষায় এগিয়ে আসতে হবে। পরিবেশ রক্ষায় সকলের নিজ নিজ অবস্থান থেকে তালের চারা রোপন এর উদ্যোগে অংশ নিতে গুরুত্বারোপ করেন বক্তারা।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা অতিরিক্ত পুলিশ সুপার( অর্থ ও প্রশাসন) রিয়াজুর ইসলাম, চুয়াডাঙ্গা সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর সিদ্দিকুর রহমান, চুয়াডাঙ্গা সদর উপজেলার নির্বাহী অফিসার শামীম ভূইয়া সহ চুয়াডাঙ্গা জেলা প্রশাসনের কর্মকর্তাবৃন্দ।

আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবসে স্বাগত বক্তব্য রাখেন চুয়াডাঙ্গা জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মোঃ মিজানুর রহমান

এসময় সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তাবৃন্দ, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর সদস্যবৃন্দ, রেড ক্রিসেন্ট সোসাইটির সদস্যবৃন্দ, এনজিও প্রতিনিধি, রোভার স্কাউটস এর সদস্যবৃন্দ, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ এবং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।