চুয়াডাঙ্গায় আন্তর্জাতিক দূর্নীতি বিরোধী দিবস উদযাপন

চুয়াডাঙ্গায় আন্তর্জাতিক দূর্নীতি বিরোধী দিবস উদযাপন

উন্নয়ন, শান্তি ও নিরাপত্তার লক্ষ্যে দুর্নীতির বিরুদ্ধে আমরা ঐক্যবদ্ধ” এই প্রতিপাদ্যকে সামনে রেখে চুয়াডাঙ্গায় আন্তর্জাতিক দূর্নীতিবিরোধী দিবস-২০২৩ উদযাপন করা হয়েছে।

আজ শনিবার সকাল ৮ টা ৪৫ মিনিটে জাতীয় পতাকার সংগীত পরিবেশন ও দুদক পতাকা উত্তোলন ফেস্টুন ব্যানার উড্ডয়নের মধ্যে দিয়ে দিবসটির শুভ উদ্বোধন করেন সভার প্রধান অতিথি চুয়াডাঙ্গা জেলা প্রশাসক ড. কিসিঞ্জার চাকমা । এরপর দিবসটি নিয়ে চুয়াডাঙ্গা জেলা প্রশাসক কার্যালয়ের সম্মুখীনে মানববন্ধন করা হয়।

পরে এ দিবসটি উপলক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয় জেলা প্রশাসকের সন্মেলন কক্ষে। সভায় সভাপতিত্ব করেন চুয়াডাঙ্গা জেলা দূর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি চুয়াডাঙ্গা সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর সিদ্দিকুর রহমান। এসময় দিবসটি আয়োজন করেন চুয়াডাঙ্গা জেলা প্রশাসক কার্যালয়।

সভায় শুরুতে পবিত্র কোরআন থেকে তেলোওয়াত করেন, চুয়াডাঙ্গা ডিসি কোর্ট মসজিদের পেশ ইমাম ক্বারী কবির আহমেদ ও পবিত্র গীতা থেকে পাঠ করেন বাবু সুনিল মল্লিক। এরপর স্বাগত বক্তব্য রাখেন চুয়াডাঙ্গা জেলা দুর্নীতি দমন কমিশনার বজলুর রহমান।

এরপর জেলায় সরকারি দপ্তরসহ অন্যান্য দপ্তরের দুর্নীতি কি ভাবে কমানো যায় তা নিয়ে আলোচনা করা হয়। আলোচনায় দুর্নীতির বিরুদ্ধে কি ভাবে রুখে দাঁড়াতে হয় তা নিয়ে আলোচনা সভায় উঠে আসে। দুর্নীতি দমন কি ভাবে করতে হয় সভায় উপস্থিত শিক্ষার্থীদের উদ্বুদ্ধ করা হয়।

এরপর সভার প্রধান অতিথি চুয়াডাঙ্গা জেলা প্রশাসক ড. কিসিঞ্জার চাকমা বলেন, দুর্নীতি দমন করতে হবে সবাইকে। এই জন্য সবাইকে সচেতন হতে হবে। সমাজের নাগরিক হিসেবে দুর্নীতি দমন করতে হবে। যে মোটা দুর্নীতি গুলো হয় সেগুলো প্রতিরোধ করতে হবে। তাহলে ছোট দুর্নীতি গুলো বন্ধ হবে। চুয়াডাঙ্গা জেলার দুর্নীতি যেন খরবের শিরোনাম না হয় সেজন্য সবাইকে সচেতন হতে হবে। আজকের গোটা চারপাশ ও সমাজকে দুর্নীতি মুক্ত করতে হবে। তাহলে দেশ বাচবে ও দেশের মানুষ বাচবে। দুর্নীতি মুক্ত করতে হলে সবাইকে ঐক্যবদ্ধ হতে হবে। দুর্নীত বিরুদ্ধে সোচ্চার হতে হবে। যে পর্যায়ে দুর্নীতি হোক না কেন সবাইকে রুখতে হবে। সবাই সবার পর্যায়ে থেকে দুর্নীতি দমন করতে হবে।

আলোচনায় সভায় আরও বক্তব্য রাখেন চুয়াডাঙ্গা সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর কামরুজ্জামান, চুয়াডাঙ্গা জেলা মুক্তিযোদ্ধার ইউনিটের সাবেক জেলা কমান্ডার বীর মুক্তিযোদ্ধা আবু হোসেন, চুয়াডাঙ্গা জেলা পুলিশ সুপার আর এম ফয়জুর রহমান (পিপিএম সেবা), চুয়াডাঙ্গা ঝিনুক বালিকা মাধ্যমিক বিদ্যালয়ের এক শিক্ষার্থী, প্রমুখ।

সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, চুয়াডাঙ্গা অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) নাজমুল হামিদ রেজা, অতিরিক্ত পুলিশ সুপার ( ক্রাইম এ্যান্ড অপস) নাজিম উদ্দিন আল আজাদ, অতিরিক্ত পুলিশ সুপার ( অর্থ ও প্রশাসন) রিয়াজুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার (দামুড়হুদা সার্কেল) জাকিয়া সুলতানা, চুয়াডাঙ্গা সিভিল সার্জনের প্রতিনিধি ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডা. আওলিয়ার রহমান, প্রমুখ।

এছাড়াও সভায় উপস্থিত ছিলেন জেলার সরকারি দপ্তরের সকল কর্মকর্তা ও জেলা আইনশৃঙ্খলা বাহিনীর পুলিশ সদস্য, জেলার ছাত্র ও ছাত্রী, সুসিল সমাজের নেতৃবৃন্দ, চুয়াডাঙ্গা রোভার স্কাউটসের সদস্যবৃন্দ।

সভার শেষ পর্বে সভায় উপস্থিত সকলে স্লোগান দিয়ে বলে ওঠে দুর্নীতি কে না বলি, দুর্নীতির বিরুদ্ধে আওয়াজ তুলি।