চুয়াডাঙ্গায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

চুয়াডাঙ্গায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

চুয়াডাঙ্গায় যথাযোগ্য মর্যাদার সাথে পালিত হয়েছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও শহীদ দিবস। বুধবার একুশে ফেব্রুয়ারির প্রথম প্রহরে রাত বারোটা এক মিনিটে চুয়াডাঙ্গার কেন্দ্রীয় শহীদ মিনারে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানানোর জন্য একতা হয় চুয়াডাঙ্গা জেলার রাজনৈতিক সামাজিক সাংস্কৃতিক স্বেচ্ছাসেবী ও পেশাজীবী সংগঠনের নেতৃবৃন্দ এ সময় তারা ফুল দিয়ে ভাষা শহীদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

রাত বারোটা এক মিনিটে চুয়াডাঙ্গা-১ আসনের সংসদ সদস্য চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন এমপি প্রথমে ফুল দিয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জ্ঞাপন করেন।

এরপর চুয়াডাঙ্গা জেলা প্রশাসনের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করেন চুয়াডাঙ্গা জেলা প্রশাসক ড. কিসিঞ্জার চাকমা।

চুয়াডাঙ্গা জেলা পুলিশের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করেন চুয়াডাঙ্গা জেলা পুলিশ সুপার আর এম ফয়জুর রহমান পিপিএম- সেবা, চুয়াডাঙ্গা সরকারি কলেজের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করেন অধ্যক্ষ প্রফেসর ড.এ কে এম সাইফুর রশিদ। জেলা পরিষদের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করেন জেলা পরিষদ চেয়ারম্যান মাহফুজুর রহমান মনজু, চুয়াডাঙ্গা প্রেসক্লাব সভাপতি সাধারণ সম্পাদক, চুয়াডাঙ্গা জেলা প্রেসক্লাবের পক্ষ থেকে সভাপতি সাধারণ সম্পাদক পুষ্পস্তবক অর্পণ করেন।এরপর রাজনৈতিক সংগঠনের মধ্যে চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, সেচ্ছাসেবক লীগ, কৃষক লীগ। জেলা বিএনপি পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করা হয় এময় যুবদল, ছাত্রদল,সেচ্ছাসেবক দল এ পুষ্পস্তবক অর্পণে অংশ নেয়। চুয়াডাঙ্গা পানি উন্নয়ন বোর্ড ,রেড ক্রিসেন্ট সোসাইটি ইউনিট, চুয়াডাঙ্গা জেলা রোভার,জেলা স্কাউটস এর পক্ষ থেকে পুষ্পমাল্য অর্পণ করা হয়। এরপর বুধবার আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রভাত ফেরী সকাল ছয়টা থেকে শুরু হয়ে চলে দিনব্যাপী। এ সময় সকাল থেকে শ্রদ্ধা জ্ঞাপনের জন্য ভিড় করতে থাকে বিভিন্ন স্কুল কলেজ মাদ্রাসা সামাজিক সংগঠন পেশাজীবি সংগঠন রাজনৈতিক সংগঠন সহ সাংস্কৃতিক সংগঠনের ব্যক্তিবর্গ।

এ সময় ফুল দিয়ে ভাষা শহীদের প্রতি বিনম্র শ্রদ্ধা জ্ঞাপন করেন চুয়াডাঙ্গা ভিক্টোরিয়া জুবিলী সরকারি উচ্চ বিদ্যালয়,চুয়াডাঙ্গা সরকারি বালিকা বিদ্যালয়, চুয়াডাঙ্গা একাডেমি স্কুল, কালেক্টরেট স্কুল এন্ড কলেজ, চুয়াডাঙ্গা নার্সিং ইনস্টিটিউট, রাহেল খাতুন গার্লস একাডেমি, ঝিনুক মাধ্যমিক বিদ্যালয়,গার্লস গাইড, চুয়াডাঙ্গা সোনালী ব্যাংক, গ্রামীণ ব্যাংক,জনতা ব্যাংক,চুয়াডাঙ্গা জেলা মহিলা ক্রিয়া সংস্থা, লেডিস ক্লাব, বহুমুখী মানব কল্যান সংস্থা, কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র, বাঁধন চুয়াডাঙ্গা সরকারি কলেজ ইউনিট, প্রথম আলো বন্ধুসভা, ওয়েভ ফাউন্ডেশন সহ বিভিন্ন প্রতিষ্ঠান এ দিবস উপলক্ষে ভাষা শহীদের প্রতি বিনম্র শ্রদ্ধা জ্ঞাপন করেন।

চুয়াডাঙ্গা কেন্দ্রীয় শহীদ মিনারের দক্ষিনে চুয়াডাঙ্গা সরকারি কলেজের আয়োজনে চুয়াডাঙ্গা সরকারি কলেজের মুক্ত মঞ্চে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

চুয়াডাঙ্গা বাংলা বিভাগের বিভাগীয় প্রধান এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন কমিটির আহ্বায়ক ড. আব্দুল আজিজ এর সভাপতিত্বে আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর ড.এ কে এম সাইফুর রশিদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা সরকারি কলেজের উপাধ্যক্ষ ফারজানা কেতকী, শিক্ষক পরিষদের সম্পাদক নজরুল ইসলাম সহ সরকারি কলেজের শিক্ষক পরিষদের শিক্ষক মন্ডলী বৃন্দ।

এ সময় চুয়াডাঙ্গা সরকারি কলেজ ও চুয়াডাঙ্গা জেলা শিল্পকলার যৌথ আয়োজনে সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত অনুষ্ঠিত হয় এবং সাংস্কৃতিক অনুষ্ঠান পরবর্তীতে বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণকারী বিজয়েরদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।