চুয়াডাঙ্গায় দাঙ্গা দমনে কাজ করবে পুলিশের ‘রোবোকপ’ টিম

চুয়াডাঙ্গা জেলাকে দাঙ্গাবাজমুক্ত করতে পুলিশের ‘রোবোকপ’ টিম গঠন করেছেন চুয়াডাঙ্গা পুলিশ সুপার জাহিদুল ইসলাম। প্রাথমিক পর্যায়ে ১০ সদস্যের পরীক্ষামূলক টিম গঠন করা হয়েছে। চুয়াডাঙ্গা থেকে চিরতরে দাঙ্গাবাজ বিলুপ্ত করার লক্ষ্যে ‘রোবোকপ’ টিম কাজ করবে।

চুয়াডাঙ্গা পুলিশ সুপার জাহিদুল ইসলাম জানান, ‘রোবোকপ’ টিম বিশেষ ধরণের পোষাক, প্রশিক্ষণ ও অস্ত্রসস্ত্রে সু-সুজ্জিত হয়ে সার্বক্ষণিক জেলা শহরের প্রাণ কেন্দ্রে অবস্থান করবেন। কোথাও কোন গোলযোগপূর্ণ পরিবেশ সৃষ্টি হলেই এই টিম দ্রুততম সময়ে ঘটনাস্থলে হাজির হয়ে যে কোন পরিস্থিতিতে বিশেষ করে দাঙ্গা দমন ও মারামারি চলাকালীন সময়ে ভিকটিম উদ্ধার ও জনমানুষের নিরাপত্তা প্রদানে সক্ষম হবে। পর্যায়ক্রমে প্রত্যেক থানায় এই টিম গঠন করা হবে।

আসন্ন পৌরসভা ও ইউনিয়ন পরিষদ নির্বাচন এবং শারদীয় দূর্গাপূজাসহ বিভিন্ন অনুষ্ঠানকে কেন্দ্র করে যেন কোন দাঙ্গা বা মারামারির ঘটনা চুয়াডাঙ্গাকে অস্থিতিশীল করে তুলতে না পারে, সেই লক্ষ্যে এ টিম গঠন করা হলো। তিনি আরো বলেন, চুয়াডাঙ্গা থেকে চিরতরে দাঙ্গাবাজ বিলুপ্ত করার লক্ষ্যে ‘রোবোকপ’ টিম কাজ করবে।

পুলিশ সুপার বলেন, ‘রোবোকপ’ টিম প্রাথমিক পর্যায়ে জেলা শহরে কাজ করলেও পর্যায়ক্রমে জেলার সকল উপজেলায় এ টিম গঠন করা হবে।

প্রসঙ্গত, নব্বই দশকের জনপ্রিয় ‘রোবোকপ’ সিনেমায় রোবোকপের কর্মকান্ডের কথা মাথায় রেখেই চুয়াডাঙ্গা জেলা পুলিশের এ বিশেষ টিমের এ ধরনের নামকরণ করা হয়েছে।