চুয়াডাঙ্গায় পরিবেশ অধিদপ্তরের অভিযান, প্রায় ৯ লাখ টাকা জরিমানা

চুয়াডাঙ্গায় পরিবেশ অধিদপ্তরের অভিযান, প্রায় ৯ লাখ টাকা জরিমানা

চুয়াডাঙ্গায় পাঁচটি ইটভাটায় অভিযান চালিয়েছে পরিবেশ অধিদপ্তর। অবৈধভাবে ইটভাটা পরিচালনার অভিযোগে এসব ভাটাকে ৮ লাখ ৯০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

আজ বৃহস্পতিবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত চুয়াডাঙ্গার সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ সাহাদাত হোসেনের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত এই অভিযান পরিচালনা করেন। এ সময় পরিবেশ অধিদপ্তরের কুষ্টিয়া জেলা কার্যালয়ের সিনিয়র কেমিস্ট মোঃ হাবিবুল বাসার, সহকারী বায়োকেমিস্ট (প্রসিকিউটর) নরেশ চন্দ্র বিশ্বাস উপস্থিত ছিলেন।

অভিযান চলাকালে চুয়াডাঙ্গা সদর উপজেলার গহেরপুর মাঠ এলাকার সুপার ব্রিকস মালিক আফতাব হোসেনকে ১ লাখ ৫০ হাজার টাকা, একই এলাকার জেবিএম ব্রিকসের মালিক মুকুল হোসেনকে ২ লাখ ২০ হাজার টাকা, আলমডাঙ্গা উপজেলার কুমারী ইউনিয়নের বন্ডবিল এলাকার এমএসবি ব্রিকসের মালিক আনিছ খনিকে ১ লাখ ৯০ হাজার টাকা, জামজামি ইউনিয়নের ঘোষবিলা গ্রামের (ভিভিবি) ব্রিকসের মালিক ছাবদুল হোসেনকে ১ লাখ ৯০ হাজার টাকা ও জে ব্রিকসের মালিক শহিদুল ইসলামকে ১ লাখ ৪০ হাজার টাকা জরিমানা করা হয় এবং তাৎক্ষণিক জরিমানার টাকা আদায় করা হয়।

পরিবেশ অধিদপ্তরের কুষ্টিয়া জেলা কার্যালয়ের সিনিয়র কেমিস্ট মোঃ হাবিবুল বাসার বলেন, দীর্ঘদিন ধরে অবৈধভাবে গড়ে ওঠা এসব ইটভাটায় ইট পোড়ানো হচ্ছিল। এসব ইটভাটার পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র নাই এবং জেলা প্রশাসনের কোনো অনুমতি নেই। এ সুযোগে অবৈধভাবে বনজ কাঠ পুড়িয়ে পরিবেশ নষ্ট করছে।  আর এই অভিযান অব্যাহত থাকবে জানান তিনি।