চুয়াডাঙ্গায় বই উৎসব উৎযাপন নতুন বই পেয়ে আনন্দিত শিক্ষার্থীরা

চুয়াডাঙ্গায় বই উৎসব উৎযাপন নতুন বই পেয়ে আনন্দিত শিক্ষার্থীরা

মান সম্মত শিক্ষা শেখ হাসিনার দিক্ষা এই স্লোগান সামনে রেখে সারা দেশের মত চুয়াডাঙ্গা জেলায় বই উৎসব পালিত হয়েছে। জেলা ও উপজেলা শিক্ষা অফিসের আয়োজনে চুয়াডাঙ্গা কেদারগঞ্জ মডেল প্রাথমিক বিদ্যালয় মাঠে সোমবার সকাল সাড়ে ৯টায় বই উৎসবের আয়োজন করা হয়। উৎসবে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শিক্ষার্থীদের হাতে বিনামূল্যের বই তুলে দেন চুয়াডাঙ্গা জেলা প্রশাসক ড. কিসিঞ্জার চাকমা।

চুয়াডাঙ্গা জেলা প্রাথমিক শিক্ষা অফিসার তবিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত বই উৎসব অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা পুলিশ সুপার আর এম ফয়জুর রহমান পিপিএম সেবা , উপজেলা নির্বাহী অফিসার ফাতেমা তুজ জোহরা, অতিরিক্ত পুলিশ সুপার( অর্থ ও প্রশাসন) রিয়াজুল ইসলাম, চুয়াডাঙ্গা সদর উপজেলার সহকারী কমিশনার( ভূমি) সাজিদ হোসেন সহ চুয়াডাঙ্গা জেলা প্রশাসন উপজেলা প্রশাসন এবং জেলা ও উপজেলা শিক্ষা অফিসের কর্মকর্তা বৃন্দ সহ শিক্ষার্থী অভিভাবক বৃন্দ উপস্থিত ছিলেন।

এ সময় বছরের শুরুতে নতুন বই হাতে পেয়ে চুয়াডাঙ্গা সদর উপজেলার সোহরাওয়ার্দী স্মরণী বিদ্যাপীঠের শিক্ষার্থী তাসফির হাসান বলেন, নতুন বছরের প্রথম দিনে বই পেয়ে আমার খুব ভালো লাগছে এবং বই পেয়ে আমি খুব আনন্দিত সাথে আমার ক্লাসের সকল বন্ধু এবং বান্ধবী নতুন বই পেয়েছে। আমরা নতুন বই নিয়ে বাড়ি ফিরেই পড়ালেখা শুরু করবো এবং নতুন নতুন কিছু শিখবো।

বই উৎসব উৎযাপনে চুয়াডাঙ্গা জেলা সহ প্রত্যেক উপজেলায় বিভিন্ন আয়োজনে পালিত হয়েছে এই উৎসব। চুয়াডাঙ্গা সদর উপজেলা ও জেলা শিক্ষা অফিসের তথ্যমতে প্রত্যেক প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ে এই বই উৎসব পালিত হয়।

এ বছর চুয়াডাঙ্গা জেলায় শিশুদের জন্য বরাদ্দ এসেছে প্রায় ৯ লাখ বই। বই বিতরণ উপলক্ষে পৃথক পৃথকভাবে শিক্ষাপ্রতিষ্ঠানগুলাতে আনুষ্ঠানিকভাবে বই বিতরণ করা হয়েছে।

চুয়াডাঙ্গা জেলা শিক্ষা অফিসার মো: আতাউর রহমান জানান, জেলায় ১ম শ্রেণী থেকে দশম শ্রেণী পর্যন্ত ও এবতেদায়ী, মাধ্যমিক, দাখিল, ভোকেশনাল প্রভৃতি শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য ১৬ লাখ ৬৮ হাজার ২২৪টি বইয়ের চাহিদা দেওয়া হয়ছিল। এর মধ্যে বই এসেছে ৮ লাখ ৯৫ হাজার ৯১৬টি।

জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা তাবিবুর রহমান জানান, প্রাথমিকের শতভাগ বই এসেছে চুয়াডাঙ্গায়। চাহিদা ছিল পাঁচ লাখ ৮৭ হাজার ৮৭৭টি বইয়ের। সবগুলা বই চুয়াডাঙ্গায় এসেছে।