চুয়াডাঙ্গায় বিভিন্ন অপরাধের কারনে ৭ প্রতিষ্ঠানের জরিমানা

চুয়াডাঙ্গায় বিভিন্ন অপরাধের কারনে ৭ প্রতিষ্ঠানের জরিমানা

চুয়াডাঙ্গা শহরের বড়বাজারে ব্যবসায়ীদের মূল্যতালিকা,ভাউচার না থাকাসহ বিভিন্ন অপরাধে ৭ প্রতিষ্ঠানের স্বত্তাধিকারীকে ২১ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

আজ শুক্রবার সকাল ১১টার দিকে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর চুয়াডাঙ্গা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক সজল আহম্মেদ বাজার তদারকির সময় এ জরিমানা করেন।

সজল আহম্মেদ জানান,ভোজ্য তেলের নতুন মূল্য কার্যকর ও পবিত্র মাহে রমজানের আগে নিয়মিত বাজার তদারকির অংশ হিসেবে পেঁয়াজ,সবজি, মুদি দোকানসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের ব্যবসায়ীক প্রতিষ্ঠানে তদারকি করা হয়। এসময় মেসার্স সুমন স্টোরে তেল, চিনিসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য তালিকা প্রদর্শন না করার অপরাধে প্রতিষ্ঠানটির স্বত্তা¡ধিকারী সাধন সাধু খাকে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর ৩৮ ধারায় ৫ হাজার টাকা, মেসার্স অন্তর স্টোরের স্বত্তাধিকারী অন্তর হোসেনকে একই অপরাধ ও আইনের ধারায় ৩ হাজার টাকা, মেসার্স মুরাদ স্টোরের স্বত্তাধিকারী মুরাদ মুন্সিকে নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্যতালিকা প্রদর্শন না করার পাশাপাশি মেয়াদোত্তীর্ণ ও মূল্যবিহীন ক্ষতিকর রঙ মেশানো খোলা চিপস বিক্রির অপরাধে একই আইনের ৩৭ ও ৩৮ ধারায় ৪ হাজার টাকা, মেসার্স সুকুমার স্টোরের স্বত্তাধিকারী শুভন কুমারকে একই আইনের ৩৮ ধারায় ৩ হাজার টাকা,মেসার্স মানিক স্টোরের স্বত্তাধিকারী তিজারত মন্ডলকে একই ধারায় ৩ হাজার টাকা জরিমানা করা হয়।

তিনি আরো জানান, পরে কাঁচামালের খুচরা বাজার তদারকি করা হয়। এসময় কাঁচামাল আড়ৎদার মেসার্স জামান ভান্ডারের স্বত্ত¡াধিকারী রবিউল ইসলামকে পণ্যে কেনার ভাউচার না রাখা ও খুচরা মূল্যতালিকা প্রদর্শন না করার অপরাধে একই আইনের ৩৮ ধারায় ১ হাজার টাকা আর মেসার্স বিসমিল্লাহ ভান্ডার পেঁয়াজের আড়তের পেঁয়াজের কেনার ভাউচার সংরক্ষণ না করার অপরাধে একই আইনের ৪৫ ধারায় ২ হাজার টাকা জরিমানা করা হয়। তদারকির সময় ব্যবসায়ীদের সতর্ক করে সবাইকে ন্যায্যমূল্যে পণ্য কেনাবেচার ভাউচার সংরক্ষণ ও মূল্যতালিকা প্রদর্শন করতে নির্দেশনা দেয়া হয়। আর তেলের নতুন মূল্য কার্যকর করতে তাদেরকে সতর্ক করা হয়। বাজার তদারকি করার সময় চুয়াডাঙ্গা জেলা পুলিশের একটি দল সহযোগীতা করে।