চুয়াডাঙ্গায় মাংকিপক্স সন্দেহে এক নারী আইসোলেশনে

ষাট বছর বয়সী নারীর হাতে ও মুখে ফুসকুড়ি উঠেছে। তা মাংকিপক্স কিনা তা নিশ্চিত হওয়ার জন্য ওই নারীকে পর্যবেক্ষণে রেখেছে স্বাস্থ্যবিভাগ। গায়ে জ্বর, ব্যথা ও সর্দিতে আক্রান্ত ওই নারী বৃহস্পতিবার চুয়াডাঙ্গা সদর হাসপাতালে চিকিৎসা নিতে এসেছিলেন। তার হাতে ও মুখে কয়েকটি ফোসকার মতো দেখা দিয়েছে।

আগুনের ছ্যাঁকা লেগে এমন হয়নি বলে ওই নারী চিকিৎসকদের জানিয়েছেন।
চুয়াডাঙ্গার সিভিল সার্জন ডা. সাজ্জাৎ হোসেন জানান, চুয়াডাঙ্গা সদর উপজেলার শংকরচন্দ্র ইউনিয়নে ওই নারীর বাড়ি। তিনি হতে মুখে ফুসকুড়ি, শরীরে ব্যথা এবং গায়ে জ্বরের চিকিৎসা নিতে বৃহস্পতিবার চুয়াডাঙ্গা সদর হাসপাতালে চিকিৎসা নিতে আসেন। হাসপাতালের চিকিৎসকরা তাকে ব্যবস্থাপত্র দিয়েছেন। তবে তার হাতে ও মুখের ফুসকুড়িগুলো মাংকিপক্স কিনা তা জানার জন্য পর্যবেক্ষণে রাখা হয়েছে।

তিনি বলেন, সাম্প্রতিক সময়ে ওই নারী দেশের বাইরে যাননি। তার কোনো নিকটাত্মীয় বিদেশ থেকে আসেননি। হাতে ও মুখে ফোসকা আছে, শরীরে নেই। সাধারণ পক্স হতে পারে। তবে, মাংকিপক্স কি না তা পরীক্ষা না করে বলা যাবে না। ওই নারীকে তার বাড়িতে হোম আইসোলেশনে রাখা হয়েছে। চিকিৎসা বিভাগের উর্ধ্বতন কর্তৃপক্ষকে বিষয়টি জানানো হয়েছে। নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হবে। তারপরই নিশ্চিত হওয়া যাবে তিনি মাংকিপক্সে আক্রান্ত কি না।