চুয়াডাঙ্গায় রাস্তা অবরোধ করে ইটভাটা মালিক-শ্রমিকদের বিক্ষোভ ও মানববন্ধন

ইট প্রস্তুত ও ভাটা নিয়ন্ত্রণ আইন ২০১৩ ও ২০১৯ এর কালো আইন বাতিল এবং জিগজ্যাগ ইটভাটার ছাড়পত্র ও লাইসেন্স পাওয়ার দাবীতে মানববন্ধন এবং রাস্তা অবরোধ করেছে চুয়াডাঙ্গার ইটভাটা মালিক শ্রমিকরা।

বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টায় জেলা শহরের শহীদ হাসান চত্ত্বর অবরোধ এবং জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে মানববন্ধন করে তারা। এসময় তারা বিভিন্ন সেøাগান দেন।
জেলার অর্ধশতাধিক ইটভাটার মালিক ও শ্রমিক এই কর্মসূচিতে অংশ নেন। মানববন্ধনের সময় প্রায় আধাঘণ্টা জেলা শহরে সমস্ত যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। পরে ইটভাটা মালিক সমিতি প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দেন।

বাংলাদেশ ইট প্রস্তুতকারক মালিক সমিতি চুয়াডাঙ্গা জেলা শাখার সভাপতি মো. বজলুর রহমান জানান, ‘আমরা বাংলাদেশের ইটভাটার মালিকগণ ৩০-৪০ বছর ধরে অনেক প্রতিকুলতার মধ্যদিয়ে ইটভাটার ব্যবসা পরিচালনা করে আসছি। আমরা দেশের রাস্তাঘাট, ঘরবাড়িসহ অবকাঠামো নির্মাণে ব্যবহৃত ইট সরবরাহ করে উন্নয়নের ধারা অব্যাহত রেখেছি।

২০১৩ সালের ইটভাটা নিয়ন্ত্রণ আইনে জিগজ্যাগ ভাটা বৈধ পদ্ধতির উল্লেখ থাকলেও আইনের ৮ নং ধারার কারণে দেশের অধিকাংশ জিগজ্যাগ ইটভাটার মালিকরা ছাড়পত্র ও লাইসেন্স পাচ্ছেন না।

তাছাড়া এ বছর পরিবেশ অধিদফতর কর্তৃক সারাদেশের অসংখ্য ইটভাটা ভাঙচুর করা হয়েছে। তাই আমরা এর প্রতিবাদে বিক্ষোভ ও মানববন্ধন কর্মসূচি পালন করছি। মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচিতে ইটভাটার মালিকরাসহ ইটভাটার কয়েক হাজার শ্রমিক অংশ নেন।