চুয়াডাঙ্গা ওয়েভ ফাউন্ডেশনের সংবাদ সম্মেলন

চুয়াডাঙ্গা জেলা প্রেসক্লাবের সামনে গত ৭ জানুয়ারি ২০২৩ সকাল ১১ টার সময় ওয়েভ ফাউন্ডেশনের ৫১৪ কর্মী চাকরীচ্যুত মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশের প্রতিবাদস্বরূপ ও তীব্র নিন্দা জ্ঞাপন করে চুয়াডাঙ্গা ওয়েভ ফাউন্ডেশন কর্তৃক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

বিগত ৭ ই জানুয়ারি ২০২৩ বেলা ১১ টার দিকে চুয়াডাঙ্গা প্রেসক্লাবের সামনে নারী-পুরুষ কিশোর মিলে এক মানববন্ধন করে যাদের হাতে সংস্থার নির্বাহী পরিচালক বিরোধী বক্তব্য সম্বলিত বিভিন্ন ব্যানার ফেস্টুন ছিল।সেইসাথে মানববন্ধনে সংস্থা ও সংস্থার প্রধান নির্বাহী পরিচালক মহসিন আলীর বিরুদ্ধে বিভিন্ন প্রকার অভিযোগ উপস্থাপনা ও তার ছবি পুড়িয়ে মানববন্ধন কর্মসূচি পালন করে । মানববন্ধনরত কর্মীরা অভিযোগ করে বলেন বিগত তিন বছরে সংস্থা কতৃক অকারণে ৫১৪ জন কর্মীকে চাকরীচ্যুত করে এবং মানববন্ধনে অংশগ্রহণকারীরা চুয়াডাঙ্গা জেলার জেলা প্রশাসকের মাধ্যমে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করেন। এরই পরিপ্রেক্ষিতে চুয়াডাঙ্গা ওয়েভ ফাউন্ডেশন কর্তৃক আয়োজিত চুয়াডাঙ্গা মালো পাড়াতে অবস্থিত ওয়েভ ট্রেনিং সেন্টারে বেলা এগারোটার সময় ফাউন্ডেশন এর গভর্নিং বোর্ড ও ওয়েভ ফাউন্ডেশনের কর্মকর্তাবৃন্দ সংবাদ সম্মেলন করে।

সংবাদ সম্মেলনে ওয়েভ ফাউন্ডেশনের পরিচালক ইফতেখার হোসেন বলেন, সংস্থার প্রাক্তন উপ-নির্বাহী পরিচালক আনোয়ার হোসেনের অব্যাহতির প্রাসঙ্গিক বিষয় সমূহ উল্লেখ করে বলেন ২০১৯-২০ অর্থবছরের সংস্থান কর্মসূচির প্রথম লোকসান হয়। এর প্রেক্ষিতে ২০২০ সালের জুলাই থেকে নির্বাহী পরিচালক সরাসরি ঋণ কর্মসূচির তদারকি করতে থাকেন এবং অক্টোবর মাসে প্রাক্তন উপ-নির্বাহী পরিচালক এর মাঠ পর্যায়ে দায়িত্ব কমিয়ে দিয়ে পরিচালক কফিল উদ্দিনকে কর্মসূচির দায়িত্ব প্রদান করেন। তখন থেকে মুলত আনোয়ার হোসেন বিভিন্ন ভাবে ক্ষুদ্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করে কফিল উদ্দিনসহ অন্যান্য কর্মকর্তা ও নির্বাহী পরিচালকের বিরুদ্ধে মনিটরিং এর মানে চাকরি চলে যাচ্ছে বলে মিথ্যা প্রচারণা শুরু করেন। গত ১৫ ই অক্টোবর ২০২২ গভর্নিং বোর্ডের ১৩৬ তম সভায় সংস্থার উপ- নির্বাহী পরিচালক আনোয়ার হোসেনের সংগঠনবিরোধী সামগ্রিক কার্যক্রম পরিচালনার প্রেক্ষিতে আনোয়ার হোসেনের স্থলে পরবর্তী সম্ভাব্য নেতৃত্ব হিসেবে কাকে দায়িত্ব দেয়া যেতে পারে এ বিষয়ে আলোচনা হয় এর প্রেক্ষিতে চেয়ারম্যান এস এম টি সদস্যদের কাছে মতামত জানতে চাইলে উপস্থিত সকলের নাফিসা আলি নাম প্রস্তাব করেন এবং সকলে একমত পোষণ করেন।

এ সময় ওয়েভ ফাউন্ডেশনের উপ পরিচালক কানিজ ফাতেমা আরও বলেন, মানববন্ধনে সংস্থার নির্বাহী পরিচালক বিরোধী বক্তব্য ও সম্বলিত বিভিন্ন ব্যানার ফেস্টুন এবং ৪৫০-৫০০ জন চাকুরীচ্যুত সম্পূর্ণরুপে বানোয়াট ও মিথ্যা।

এ সময় তিনি ৪৫০-৫০০ জনের চাকুরীচ্যুত বিষয়ে বলেন, ২০১৯-২০২২ সালে সেচ্ছায় পদত্যাগ ৪২৮ জন, অবসর ১৯ জন,তহবিল তছরুপ এবং দায়িত্ব পালনে দূর্বলতা কারণে ১৬৭ জন, বাধ্যতামূলক অবসর ২, নারীর প্রতি সহিংসতা ও অনৈতিকতার কারণে ১৬ জন কে বাদ দেওয়া হয়।

ওয়েভ ফাউন্ডেশন-এর গভর্নিং বোর্ডের সদস্যদের মধ্যে উপস্থিত ছিলেন, প্রফেসর সিদ্দিকুর রহমান ,বীর মুক্তিযোদ্ধা ফজলুল হক, বীর মুক্তিযোদ্ধা মহসিন আলী, ডাঃ সাহিনুর হায়দার, নজরুল ইসলাম, বীর মুক্তিযোদ্ধা রাশেদুর নাহার, বীর মুক্তিযোদ্ধা বদরুল আলমসহ গভর্নিং বোর্ডের অন্যান্য সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে ওয়েব ফাউন্ডেশনের পক্ষে আরও উপস্থিত ছিলেন ওয়েভ ফাউন্ডেশনের পরিচালক ইফতেখার হোসেন, উপ-পরিচালক কানিজ ফাতেমা, উপ-পরিচালক জহির রায়হান, সহকারী পরিচালক কিতাব আলী, সিনিয়র সমন্বয়কারী আব্দুস সালাম, সিনিয়র সমন্বয়কারী কামরুজ্জামান যুদ্ধ, এ্যাডভাইজার আব্দুস শুকুর,রিজিওন সমন্বয়কারী জিল্লুর রহমান সহ ওয়েভ ফাউন্ডেশনের বিভিন্ন ইউনিটের কর্মকর্তা বৃন্দ।