চুয়াডাঙ্গা সাহিত্য পরিষদের উদ্যোগে চুয়াডাঙ্গা মুক্ত দিবস পালিত

চুয়াডাঙ্গা সাহিত্য পরিষদের উদ্যোগে শহীদ আলাউল হলে চুয়াডাঙ্গা মুক্ত দিবস উপলক্ষে কবিতা পাঠ ও আলোচনা সভার আয়োজন করা হয়েছে। চুয়াডাঙ্গা সাহিত্য পরিষদের সভাপতি কবি নজমুল হেলালের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার বীর মুক্তিযোদ্ধা নুরুল ইসলাম মালিক, প্রধান অতিথি বীর মুক্তিযোদ্ধা নুরুল ইসলাম মালিক স্বাধীনতা যুদ্ধের সময়ের স্মৃতিচারণ করেন।

বীর মুক্তিযোদ্ধাগণ সম্মুখ সমরে তাঁদের অংশগ্রহণের স্মৃতিচারণ করেন। জীবন বাজি রেখে পাক হানাদার বাহিনীর বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলেন। মহান মুক্তিযুদ্ধে চুয়াডাঙ্গা জেলার মা বোনের সহযোগিতার কথা তিনি শ্রদ্ধার সাথে স্মরণ করেন। মুক্তিযুদ্ধ স্মৃতি সংরক্ষণে জেলাবাসীকে আরো যত্নশীল হবার আহ্বান জানান।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা আজিজুল হক, চুয়াডাঙ্গা সাহিত্য পরিষদের অন্যতম উপদেষ্টা এবং সহয়োগী অধ্যাপক মুন্সি আবু সাইফ, জাতীয় শ্রমিকলীগের চুয়াডাঙ্গা জেলার সভাপতি বীর মুক্তিযোদ্ধা আফজালুল হক বিশ্বাস।
অনুষ্ঠানের শুরুতেই শুভেচ্ছা বক্তব্য দেন চুয়াডাঙ্গা সাহিত্য পরিষদের সাধারণ সম্পাদক নজির আহমেদ।

বিশেষ অতিথি হিসেবে মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ে বিভিন্ন বিষয়ে স্মৃতিচারণ করেন বীর মুক্তিযোদ্ধা আজিজুল হক, সহযোগী অধ্যাপক মুন্সি আবু সাইফ, বীর মুক্তিযোদ্ধা আফজালুল হক বিশ্বাস।

এছাড়াও মুক্তিযুদ্ধের প্রেক্ষাপট নিয়ে বক্তব্য দেন অরিন্দমের সাধারণ সম্পাদক আব্দুস সালাম সৈকত, অধ্যক্ষ শাজাহান আলী বিশ্বাস, ইদ্রিস মন্ডল প্রমুখ। মুক্তিযুদ্ধের প্রেক্ষাপট স্বরচিত কবিতা পাঠ করেন আনছার আলী, ইদ্রিস মন্ডল, ডাঃ তোফাজ্জেল হোসেন,সুমন ইকবাল, নটরাজ হারুন,জুবায়ের হাসান,আশিকুজ্জামান আসাদ।

এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সংলাপের সাধারণ সম্পাদক আহসান খান, সদস্য শাহীন,অরিন্দমের সদস্য ইয়াকুব জোয়ার্দ্দার সুমন, আহাদ আলী মোল্লা, রিচার্ড রহমান, গোলাম কবির মুকুল, কাজল মাহমুদ, হোসেন মোঃ ফারুক,হোসেন জাকির প্রমুখ।

এই অনুষ্ঠানের সভাপতি কবি নজমুল হেলাল জাতির বীর সন্তানদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করে ঐতিহাসিক মহান মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত ভবন ও স্থাপনা রক্ষা করেও বিজ্ঞান সম্মত প্রযুক্তি ব্যবহার করে সংরক্ষণ করা যায় এবং উপস্থিত সবাইকে অভিনন্দন জানিয়ে সমাপ্তি ঘোষণা করেন। অনুষ্ঠান টি সঞ্চালনা করেন মোঃ আনছার আলী।