ঝিনাইদহে প্রতিবন্ধী শিশুদের দক্ষতা উন্নয়নমূলক প্রশিক্ষণ সম্পন্ন

ডিআরআরএ’র আর্থিক সহযোগিতায় এইড ফাউন্ডেশনের উদ্যোগে বাস্তবায়িত প্রকল্পের আওতায় ২দিন ব্যাপী প্রতিবন্ধী শিশুদের দক্ষতা উন্নয়নমূলক প্রশিক্ষণ সম্পন্ন হয়েছে।

শনিবার সকালে ঝিনাইদহে এইড ফাউন্ডেশন এর মিলনায়তনে ৪০ জন ডাউন সিনড্রোম শিশু এবং তাদের অভিভাবকের সমন্বয়ে প্রোগ্রামটি শুরু করা হয়। প্রকল্পের উপকারভোগী, অভিভাবক ও কর্মীদের অংশগ্রহণে প্রশিক্ষণ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

উক্ত অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লাফ প্রকল্পের ম্যানেজার ডা.তামজিদুল ইসলাম।

এছাড়াও উপস্থিত ছিলেন এইড ফাউন্ডেশনের মানব সম্পদ বিভাগের সহকারি পরিচালক তন্ময় কুমার কুন্ডু, অভিভাবক দল আশার আলো’র সভাপতি জাকিরুল ইসলাম বাবু, প্রকল্প কর্মকর্তা মধু মন্ডল বাকচি, নুরুল ইসলাম প্রমুখ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রতিবন্ধী শিশু পুনর্বাসন কর্মসূচির সহকারি পরিচালক সুরাইয়া পারভীন।

অনুষ্ঠানে বক্তব্যকে ইশারা ভাষায় উপস্থাপন করেন প্রকল্পের ইসিডি শিক্ষক মাকছুদা আক্তার স্বর্ণ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন কমিউনিটি মোবিলাইজার এনামুল কবির।

এসময় বক্তারা বলেন, সাধারণত ৩৫ বছর বয়সের পর যে সকল দম্পতী সন্তান নেয় এবং ক্রোমজোমগত তারতম্যের কারণে ডাউন সিনড্রোম শিশুর জন্ম হয়। তাই অভিভাবকদের সচেতন ও সিনড্রোম শিশুদের প্রতি বিশেষ পরিচর্যা এবং যত্নবান হওয়া উচিত ।