ঝিনাইদহে বিশ্ব মানবাধিকার দিবস উপলক্ষে র‌্যালী ও আলোচনা সভা

“মানবাধিকার সুরক্ষায় তারুন্যের অভিযাত্রা” এই শ্লোগানে ঝিনাইদহে বিশ্ব মানবাধিকার দিবস ২০২০ উপলক্ষে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
হিউম্যান রাইটস্ মনিটরিং অর্গানাইজেশন, মানবাধিকার সংগঠন ঝিনাইদহ জেলা শাখার আয়োজনে বৃহস্পতিবার সকালে শহরের পুরাতন ডিসি কোট চত্তর থেকে একটি শোভাযাত্রা বের করা হয়।

র‌্যালীটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিন শেষে ঝিনাইদহ প্রেসক্লাব চত্তরে এসে শেষ হয়। পরে প্রেসক্লাব অডিটরিয়ামে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
এসময় হিউম্যান রাইটস্ মনিটরিং অর্গানাইজেশন জেলা শাখার সভাপতি ও ঝিনাইদহ প্রেসক্লাবের প্রচার সম্পাদক শামীমুল ইসলাম শামীম এর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা মহিলা সংস্থার চেয়ারম্যান ও জেলা মহিলা শ্রমিকলীগের আহবায়ক দীপ্তি রহমান।
বিশেষ অতিথির বক্তব্য রাখেন, ঝিনাইদহ প্রেসক্লাবের সভাপতি এম রায়হান, জেলা আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সভাপতি ও জেলা আ’লীগের শিক্ষা বিষয়ক সম্পাদক আহাদুর রহমান খোকন,ওয়াজির আলী স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ ও হিউম্যান রাইটস্ মনিটরিং অর্গানাইজেশন, ঝিনাইদহ জেলা শাখার সাংগঠনিক সম্পাদক হাবিবুর রহমান ও ঝিনাইদহ প্রেসক্লাবের সিনিয়র সাংবাদিক দেলোয়ার কবির।

এসময় আরও উপস্থিত ছিলেন এবং বক্তব্য রাখেন,জেলা স্বেচ্ছাসেবকলীগের প্রচার সম্পাদক খানজাহান আলী, ঝিনাইদহ প্রেসক্লাবের দপ্তর সম্পাদক জহুরুল ইসলাম হিরো, সাংবাদিক এম.এ জলিল প্রমূখ। অনুষ্ঠান পরিচালনা করেন হিউম্যান রাইটস্ মনিটরিং অর্গানাইজেশন ঝিনাইদহ সদর থানার সভাপতি ও দীপায়ন সাংস্কৃতিক একাডেমীর সাধারণ সম্পাদক বিএম আনোয়ার হোসেন। সেসময় বক্তরা, মানবাধিকার সুরক্ষায় সকলকে যার যার অবস্থান থেকে কাজ করার আহবান জানান।
উল্লেখ্য যে, ১৯৫০ সালের এই দিনটিকে জাতিসংঘ বিশ্ব মানবাধিকার দিবস হিসেবে ঘোষণা দেয়। সেই থেকে বিশ্বজুড়ে দিবসটি পালিত হচ্ছে।
এদিকে ‘ঘুরে দাঁড়াবো আবার, সবার জন্য মানবাধিকার’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে ঝিনাইদহে বাংলাদেশ মানবাধিকার কমিশন সদর উপজেলা শাখার আয়োজনে আন্তর্জাতিক মানবাধিকার দিবস পালিত হয়েছে।

বৃহস্পতিবার সকালে শহরের পায়রা চত্বর থেকে একটি র‌্যালী বের করা হয়। র‌্যালীটি শহরের বিভিন্ন সড়ক ঘুরে একই স্থানে গিয়ে শেষ হয়। পরে সেখানে পালিত হয় মানববন্ধন কর্মসূচী। এতে সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য খালেদা খানম, বাংলাদেশ মানবাধিকার কমিশন সদর উপজেলা শাখার সভাপতি এ্যাড. শেখ ওয়াশিকুর রহমান, সাধারণ সম্পাদক শাহিদুর রহমান সন্টুসহ মানবাধিকার কর্মীরা বক্তব্য রাখেন। পরে শহরের বিভিন্ন স্থানে করোনা প্রতিরোধে মাস্ক বিতরণ করা হয়।