টি-টোয়েন্টিতে মালয়েশিয়ার সায়াজরুলের বিশ্বরেকর্ড

টি-টোয়েন্টিতে মালয়েশিয়ার সায়াজরুলের বিশ্বরেকর্ড

বিশ্ব ক্রিকেটে মালয়েশিয়া নামটি বেশ অখ্যাত, আর সেই দেশের ৩২ বছর পেরোনো এক অখ্যাত বোলার সায়াজরুল ইজাত ইদ্রাস। নামটি আগে কেউ না শুনলেও এবার সেই সায়াজরুলই করে ফেলেছেন এক বিশ্বরেকর্ড। আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে প্রতিপক্ষের ৭ উইকেট তুলে নিয়েছেন তিনি। আর ৭টি উইকেটই তিনি নিয়েছেন বোল্ড করে।

জনপ্রিয় ক্রিকেটবিষয়ক ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফোর এক প্রতিবেদনে জানা যায়, আজ বুধবার (২৬ জুলাই) ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের এশিয়া ‘বি’ অঞ্চলের বাছাইপর্বে চীনের বিপক্ষে এই রেকর্ড গড়েন সায়াজরুল।

বাছাইপর্বের উদ্বোধনী ম্যাচে চীনের মুখোমুখি হয়েছিলো মালয়েশিয়া। প্রথমে ব্যাটিং করে ১১.২ ওভারে ১০ উইকেট হারিয়ে মাত্র ২৩ রান সংগ্রহ করে চীন। ২৪ রানের টার্গেটে ব্যাট করতে নেমে মাত্র ৪.৫ ওভারে ২ উইকেট হারিয়ে জয় তুলে নেয় মালয়েশিয়া।

মালয়েশিয়ার হয়ে সায়াজরুল একাই ধসিয়ে দেন চীনের ব্যাটিং লাইনআপ। ৪ ওভার বল করে মাত্র ৮ রান দিয়ে ৭ উইকেট তুলে নেন সায়াজরুল। ৭টি উইকেটই তিনি পেয়েছেন প্রতিপক্ষ ব্যাটারদের বোল্ড করে। তার বলে ৫ ব্যাটার সাজঘরে ফিরেছেন শূন্য রানেই। বাকি দুজনের মধ্যে একজন করেছেন ৭ রান আর অপরজন করেছেন ৩ রান।

সায়াজরুলের আগে আন্তর্জাতিক টি-টোয়েন্টি কেউই ৭ উইকেট পাওয়ার কীর্তি গড়েননি। এর আগে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সেরা বোলিং ফিগার ছিলো নাইজেরিয়ার পিটার আহোর দখলে। ২০২১ সালে সিয়েরা লিওনের বিরুদ্ধে ৫ রানে ৬ উইকেট নিয়েছিলেন আহো। সেই রেকর্ড ভেঙে সায়াজরুল একাই নিলেন ৭ উইকেট। তার এমন কীর্তি গড়ার পরই সাড়া পড়ে গেছে সমগ্র ক্রিকেট বিশ্বে। সবার রেকর্ড ভেঙে শীর্ষে নাম লেখালেন সায়াজরুল।

সূত্র: ইত্তেফাক