টেস্ট থেকে অবসরের ঘোষণা দিলেন এলগার

টেস্ট থেকে অবসরের ঘোষণা দিলেন এলগার

দক্ষিণ আফ্রিকার সাবেক টেস্ট অধিনায়ক ও ওপেনিং ব্যাটার ডিন এলগার আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন। নতুন বছরে ভারতের বিপক্ষে টেস্ট সিরিজ দিয়ে নিজের ব্যাট-প্যাড তুলে রাখার সিদ্ধান্ত নিয়েছেন ৩৬ বছর বয়সী এই ক্রিকেটার।

নিজের অবসরের বিষয় সামনে এনে এক বিবৃতিতে এলগার বলেন, ‘ক্রিকেট খেলা সবসময়ই আমার স্বপ্ন ছিল কিন্তু আপনার দেশের প্রতিনিধিত্ব করার সুযোগ পাওয়াটাই অনেক বড় ভাগ্যের ব্যাপার। ১২ বছর ধরে আন্তর্জাতিকভাবে দেশের প্রতিনিধিত্ব করার সুযোগ পাওয়া আমার জীবনের সবচেয়ে বড় প্রাপ্তি ছিল। এটি একটি অবিশ্বাস্য যাত্রা যা আমি নিজেকে যথেষ্ট ভাগ্যবান মনে করি। আগামী কেপটাউন টেস্ট হবে আমার শেষ। কেননা কেপটাউনে নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচ আমি প্রথমবারের মতো সেঞ্চুরির দেখা পাই এবং আমি এই মাঠেই আমার এই দীর্ঘ ক্যারিয়ারের ইতি টানতে চাই।’

এর আগে ২০১২ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে ক্রিকেটের এই আভিজাত্যের ফরম্যাটে অভিষেক হয় তার। এখন পর্যন্ত ৮৪ টেস্টে ১৪৯ ইনিংস ব্যাট করে ৩৭.২৮ গড়ে ৫১৪৬ রান সংগ্রহ করেন এই ব্যাটার। সেই সঙ্গে টেস্ট ক্রিকেট ১৩টি সেঞ্চুরির পাশাপাশি ২৩টি হাফ-সেঞ্চুরি করেন এই প্রোটিয়া ব্যাটার। এছাড়া টেস্ট টেম্বা বাভুমাকে দায়িত্ব দেওয়ার আগে ২০২১ সালের মে থেকে ২০২৩ সালের জানুয়ারির মধ্যে সাউথ আফ্রিকাকে ১৭টি ম্যাচে নেতৃত্ব দেন এলগার। এর মধ্যে ৯টি ম্যাচেই জিতেছে প্রোটিয়া। তার নেতৃত্বে ১ ড্র ও ৭ ম্যাচ হেরেছে সাউথ আফ্রিকা।