তিন কন্যা সন্তান ফিরে পেলো তার পিতা মাতা কে

মুজিবনগর উপজেলার মোনাখালী গ্রামের মোঃ রঞ্জিত আলীর ছেলে মোঃ সাইফুল ইসলাম এবং গোপালনগর গ্রামের মোঃ জান্নাত আলীর মেয়ে মোছাঃ ময়না খাতুনের সাথে গত ১৪ বৎসর আগে সামাজিক ভাবে বিবাহ হয়।

বিবাহিত জীবনে মোঃ সাইফুল ইসলাম এবং মোছাঃ ময়না খাতুনের সংসার জীবনে কোল আলো করে আসে ফুট ফুটে তিনটা সন্তান। মোঃ সাইফুল ইসলাম বিবাহের কয়েক বছরের মধ্যে বিদেশ চলে যাই, বিদেশে যাওয়ার সময় ০২ দুইটা সন্তানকে রেখে যাই, মোঃ সাইফুল ইসলাম বিদেশে যাওয়ার কিছুদিনের মধ্যে ডাকাত দলের খপ্পরে পড়ে এবং তাদের হাতে জিম্মি হয়।

পরবর্তিতে বাড়িতে ফোন দিয়ে চাঁদা চাই এবং প্রচুর মারধর করে শরিরের বিভিন্ন স্থানে জখম করে দেই দস্যু দলের লোকেরা। পরবর্তিতে মোঃ সাইফুল ইসলাম দেশে ফিরে বাড়িতে এসে কোনো ধরনের কাজ করতে পারে না। বাড়ি আসার পর মোঃ সাইফুল ইসলাম ও মোছাঃ ময়না খাতুনের এর আরেকটি সন্তান জন্ম গ্রহণ করে এভাবে কিছুদিন যেতে যেতে মোঃ সাইফুল ইসলাম কাজ কাম ঠিক মতো করতে পারতো না বলে সংসারে অশান্তি সৃষ্টি হতে থাকে এবং এই ঘটনাকে কেন্দ্র করেই উভয় পক্ষের মধ্যে ভুল বোঝাবুঝি ও জেদের কারণে ভেঙেই যাচ্ছিল তাদের পাতানো সংসার। মোছাঃ ময়না খাতুন ও তার সন্তানদের কে নিয়ে মায়ের বাড়ি চলে যাই।

এমতাবস্থায় সাইফুল ইসলাম ও তার পরিবারের লোকজন মানব উন্নয়ন কেন্দ্র (মউক) এ অভিযোগ দায়ের করে। যার প্রেক্ষিতে মউক তাঁদের আইন সহায়তার সেল (সোহার্দ্য) ইউনিট থেকে সাইফুল ও ময়নার পরিবারকে বিভিন্ন ভাবে কাউন্সিলিং করলে এবং এক পর্যায়ে বোঝাতে সক্ষম হয়। গত মঙ্গলবার পক্ষদ্বয়কে নিয়ে সালিশ বৈঠকের মাধ্যমে বিভিন্ন শর্ত সাপেক্ষে স্থানীয় প্রতিনিধিদের উপস্থিতিতে মোঃ সাইফুল ইসলাম ও মোছাঃ ময়না খাতুন কে সংসারে ফিরিয়ে দিতে সক্ষম হয়। সালিশটি পরিচালনা করেন মউকের প্রোগ্রাম ম্যানেজার মোছাঃ কাজল রেখা এবং মোঃ আশিকুজ্জামান আকাশ।