তিন সংস্করণের জন্যই প্রস্তুত জাকির

জাকির হাসান ঘরোয়া ক্রিকেটে উজ্জ্বল এক নক্ষত্র অনেক দিন ধরেই। ২০১৫ সালে অভিষেকের পর প্রথম শ্রেণির ম্যাচ খেলা হয়েছে ৬৯টি। এরপর সবশেষ ভারতের বিপক্ষে গায়ে জড়াতে পেরেছেন টেস্ট জার্সি। দীর্ঘদিন খেলার অভিজ্ঞতা তাকে কতটা শাণিত করে তুলেছে, সেই প্রমাণ দিয়েছেন অভিষেক সিরিজে সেঞ্চুরি করার মাধ্যমে। তবে সে শুধু ধর্য্য দিয়ে নয়, টি-টোয়েন্টিতেও মারকুটে ব্যাটিংয়ে পারদর্শী তা বোঝালেন গত শনিবার বিপিএল ম্যাচে।

ক্ষুদ্র ফরম্যাটে যখন বাংলাদেশ ব্যাটার খুঁজতে খুঁজতে ক্লান্ত সেসময় বিপিএলে মারকুটে ব্যাটিং দেখিয়ে আলোচনায় চলে আসলেন জাকির হোসেন। আসরের চতুর্থ ম্যাচে সিলেট স্ট্রাইকার্সকে জেতাতে বড় ভূমিকা রেখেছেন জাকির। ফরচুন বরিশালের বিপক্ষে যখন ব্যাটিংয়ে আসেন তখনো সিলেটের প্রয়োজন ছিল ৫০ বলে ৯৩ রান। এমন সময় ব্যাটিংয়ে এসে শুরু থেকেই ব্যাট চালিয়ে খেলতে থাকেন জাকির। আউট হওয়ার আগে খেলেছেন ৩ ছক্কা ও ৩ চারে ১৮ বলে ৪৩ রানের ইনিংস।

জাকিরের এমন দানবীয় ব্যাটিং মনে ধরেছে সিলেট দলের পেস বোলিং কোচের দায়িত্বে থাকা সাবেক টাইগার পেসার নাজমুল হোসেনের। গতকাল রবিবার গণমাধ্যমের সঙ্গে আলাপকালে এই পেস বোলিং কোচ জানিয়েছেন, জাকির তিন ফরম্যাটেই ক্রিকেট খেলতে প্রস্তুত।

নাজমুল বলেন, ‘দেখুন কালকে যে ইনিংসটা খেলেছে জাকির…. আমি আমার খেলোয়াড়ী জীবনে বা অনেক দিন ঘরোয়া ক্রিকেট খেলেছি, এরকম ইনিংস রান তাড়ার ম্যাচে খুবই কম দেখেছি। যেটা ও গতকালকে করেছে। দেখুন, আমাদের খেলার যে মোমেন্টামটা ছিল সেটা কিন্তু ওর ইনিংসটা পরিবর্তন করে দিয়েছে। আমি আশা করব, ও যদি এই মোমেন্টামটা ধরে রাখতে পারে তাহলে টি-টোয়েন্টিতে বাংলাদেশের জন্য বড় সম্পদ হতে পারে।’

লম্বা সময় ধরেই ঘরোয়া ক্রিকেটে নিয়মিত পারফরম করছেন জাকির। সিলেট বিভাগের হয়ে খেলার কারণে বাঁহাতি এই ব্যাটারকে খুব কাছ থেকে দেখার সুযোগ পেয়েছেন নাজমুল। নিজেদের মধ্যে হওয়া কথোপকথনও সামনে এনেছেন তিনি। নিজেকে তিন সংস্করণের জন্যই প্রস্তুত করতে চান বলে নাজমুলকে জানান জাকির। এদিকে ভারতের বিপক্ষে টেস্ট সিরিজে রান পাওয়ায় জাকিরের আত্মবিশ্বাস বেড়েছে বলে মনে করেন সিলেটের বোলিং কোচ।

নাজমুল বলেন, ‘দেখুন, অসাধারণ ব্যাটিং করেছে। আমি জাকিরকে সবশেষ দুই-তিন বছর ধরে দেখছি, যেহেতু ও সিলেট বিভাগের হয়ে খেলছে। ও কিন্তু ওর ব্যাটিং নিয়ে খুবই চিন্তা করে এবং ও নিজেকে সেভাবেই তৈরি করছে, যাতে তিন সংস্করণেই খেলতে পারে। আমি ওর সঙ্গে অনেক দিন কথা বলেছি, যে আসলে তোমার পরিকল্পনা কি? ও যেটা বলেছে তা হলো, আমি যেহেতু ক্রিকেট খেলব তিন সংস্করণেই খেলতে চাই।’

সূত্র: ইত্তেফাক