তুরস্ক ও সিরিয়ায় ভূমিকম্পে নিহতের সংখ্যা ২৮ হাজার ছাড়ালো

তুরস্ক ও সিরিয়ায় ভূমিকম্পে এখন পর্যন্ত ২৮ হাজার ছাড়ালো নিহতের সংখ্যা। এর মধ্যে তুরস্কেই ২৪ হাজার ৬১৭ জন এবং সিরিয়ায় ৩ হাজার ৫০০ জনেরও বেশি নিহত হয়েছে। রোববার (১২ ফেব্রুয়ারি) বিবিসি ও আল-জাজিরার খবরে এ তথ্য জানানো হয়।

আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, ভূমিকম্পে বিধ্বস্ত হওয়ার প্রায় ৬ দিন পর উদ্ধারকারীরা তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলের ধ্বংসস্তূপ থেকে সাত মাস বয়সী এক শিশু এবং এক কিশোরীকে উদ্ধার করেছে। এখনও অনেকেই জীবিত উদ্ধার হচ্ছেন।

তুরস্কের রাষ্ট্রীয় মিডিয়া জানিয়েছে, গাজিয়ানটেপ শহরের একটি ভবনের ধ্বংসস্তূপ থেকে ১৩ বছর বয়সী এসমা সুলতানকে টেনে বের করা হয়।

এদিকে, দুই দেশ মিলিয়ে ভূমিকম্পে নিহতের সংখ্যা দ্বিগুণ হতে পারে বলে জানিয়েছেন জাতিসংঘের ত্রাণ প্রধান মার্টিন গ্রিফিথ। তিনি বলেন, তুরস্ক ও সিরিয়ায় ভূমিকম্পে বর্তমান মৃতের সংখ্যা থেকে ‘দ্বিগুণ বা তার বেশি’ হতে পারে।

মার্টিন গ্রিফিথ ব্রিটিশ সংবাদমাধ্যম স্কাই নিউজকে বলেছেন, আমি মনে করি নিহতের সংখ্যা সঠিকভাবে অনুমান করা কঠিন। আমাদের ধ্বংসস্তূপের নিচে নামতে হবে। আমি নিশ্চিত যে মৃতের সংখ্যা দ্বিগুণ বা তার বেশি হবে।

অপরদিকে, তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান সানলিউরফা শহর পরিদর্শন করেছেন। তিনি বলেছেন, শুধু তুরস্কেই এখন পর্যন্ত ৮০ হাজার ১০৪ জন আহত হয়েছেন। সড়ক ও অন্যান্য অবকাঠামোর ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। অনেক স্থান ধ্বংসস্তূপে পরিণত হওয়ায় প্রথমিকভাবে উদ্ধারকাজের প্রক্রিয়া ব্যাহত হয়। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত এলাকায় তুরস্কের এক কোটি ৩৫ লাখ মানুষ বসবাস করেন।