দর্শনার বিভিন্ন বিদ্যালয়ের ছাত্রীদের মাঝে সাইকেল বিতরণ

চুয়াডাঙ্গা সদর উপজেলার হিজলগাড়ী, খাড়াগোদা, বেগমপুর-যদুপুর ও কোটালী মাধ্যমিক বিদ্যালয়ের দরিদ্র মেধাবী ছাত্রীদের মাঝে বিনামূল্যে বাইসাইকেল এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অসমাপ্ত আত্ম জীবনী মূলোক বই বিতরণ করা হয়েছে।

বুধবার সকাল ১০ থেকে দুপুর পর্যন্ত প্রতিষ্ঠানগুলোতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে এসব উপকরণ বিতরণ করেন চুয়াডাঙ্গা-২ আসনের সংসদ সদস্য হাজি আলী আজগার টগর।

এসময় প্রধান অতিথি বলেন, নাগরিক জীবনে শিক্ষার গুরুত্ব অপরিসীম। বর্তমান তথ্য প্রযুক্তির যুগে উত্তরণের শ্রেষ্ঠ সোপান হচ্ছে শিক্ষা। জগৎ ও জীবন স¤পর্কিত বাস্তব ধারণাকেও জ্ঞান বা শিক্ষা বলে অভিহিত করা হয়। শিক্ষাকে পুঁজি করেই পৃথিবীর সেরা জাতিসমূহ উন্নতির স্বর্ণ শিখরে উঠতে সক্ষম হয়েছে। রক্তার্জিত স্বাধীন দেশে উন্নত-সমৃদ্ধ জীবন প্রত্যাশী জাতি হিসেবে আমাদের জীবনে শিক্ষার ভ‚মিকা অপরিসীম। শিক্ষা একটি দীর্ঘমেয়াদি বিনিয়োগ কিন্তু মানুষের সুকুমার বৃত্তি, মানবিকতার উৎকর্ষ সাধন এবং স্বয়ম্ভরতা অর্জনের শ্রেষ্ঠ হাতিয়ার। জাতির স্থায়িত্বশীল উন্নয়নে শিক্ষা একটি নিরন্তন প্রক্রিয়া। এ উপলব্ধি এবং দৃঢ় বিশ্বাস থেকে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিব স্বাধীনতাত্তোর যুদ্ধবিধ্বস্ত দেশের পুনর্গঠনে আর্থিক সংকট সত্তে¡ও শিক্ষার ওপর সর্বাধিক গুরুত্ব দিয়েছিলেন।

শিক্ষা ব্যবস্থা বাস্তবায়নের মাধ্যমে সহমর্মিতা ও স্বদেশ প্রেমে উদ্দীপ্ত একটি উদার মানবিকতা স¤পন্ন আধুনিক সমাজ নির্মাণ করা। কিন্তু ৭৫ এর ১৫ আগস্টের নারকীয় হত্যাকাÐের ফলে তাঁর মহান উদ্যোগ তথা পুরো জাতির স্বপ্ন-আশা ধূলিসাৎ হয়ে যায়। বাঙালি জাতির শত বছরের সফল সংগ্রামী ইতিহাস, ঐতিহ্য এমনকি মুক্তিযুদ্ধের চেতনা মুখ থুবড়ে পড়ে। দেশ পশ্চাদমুখী গহŸরে নিমজ্জিত হয়। দীর্ঘ ২১ বছরের প্রতীক্ষা, প্রতিরোধ, সংগ্রাম এবং আতœত্যাগের বিনিময়ে জাতি বঙ্গবন্ধু মুজিবের সুযোগ্য কন্যা শেখ হাসিনার নেতৃত্বে আবারো হারানো মর্যাদা এবং অভীষ্ট লক্ষ্যে এগিয়ে যাওয়ার পথ খুঁজে পায়।

তিনি আরও বলেন, বিশেষ করে নারীদের এগিয়ে নিতে প্রথমিক বিদ্যালয় থেকে উচ্চ বিদ্যালয় পর্য়ন্ত নানান সুযোগ সুবিধার ব্যবস্থা করেছে সরকার। দুরদুরান্ত থেকে মেয়েরা যাতে বিদ্যালয়ে আসতে পারে তার জন্যই আজকের এসাইকেল বিতরণ। যদি প্রয়োজনের তুলনায় কম। আগামীতে যেন আরও বেশি করে সাইকেল বিতরণ করতে পারি তার ব্যবস্থা করব। সাইকেলের পাশাপাশি জাতীর জনকের যে অসমাপ্ত আতœজীবনী বইটি দিয়েছি সেটি তোমরাসহ পরিবারের সবাইকে পড়তে বলবা। তাহলেই জানতে পারবা বঙ্গবন্ধু কি ছিলেন।

হিজলগাড়ী মাধ্যমিক বিদ্যালয়ের সহকারি প্রধান শিক্ষক আলী হোসেনের উপস্থপনায় বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি সাইফুল আজম মিন্টুর সভাপতিত্বে অনুষ্ঠনে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, প্রধান শিক্ষক আনোয়ার হোসেন স্বপন, চুয়াডাঙ্গা সদর উপজেলার নির্বাহী অফিসার শামীম ভূইয়া, নেহালপুর ইউনিয়ন আ.লীগের আহবায়ক মোবারক আলী, যুগ্নআহবায়ক হামিদুল্লাহ, দোস্ত বাজার কমিটির সাধারণ সম্পাদক মিজানুর রহমান, খাড়াগোদা বিদ্যালয়ের অনুষ্ঠনে উপস্থিত ছিলেন গড়াইটুপি ইউপি চেয়ারম্যান শফিকুর রহমান রাজু, সভাপতি আব্দুল খালেক, বেগমপুর-যদুপুর মাধ্যমিক বিদ্যালয়ের সভাপতি আব্বাচ আলী, কোটালী মাধ্যমিক বিদ্যালয়ের সভাপতি ইছাহাক আলী মাষ্টারসহ স্থানীয় আ.লীগ, যুবলীগ নেতৃবৃন্দ। প্রধান অতিথি সংসদ সদস্য ৪টি প্রতিষ্ঠনে বিনামূল্যে ছাত্রীদের মধ্যে ১১৬ টি বাইসাইকেল বিতরণ করেন।