দামুড়হুদায় জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস পালন

দামুড়হুদায় জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস পালন

জন্ম ও মৃত্যু নিবন্ধন করি নাগরিক অধিকার নিশ্চিত করি এই প্রতিপাদ্য নিয়ে আজ শুক্রবার বেলা সাড়ে ১০টার দিকে দামুড়হুদায় জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস উপলক্ষে র‍্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

দামুড়হুদা উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদের সামনে থেকে একটি বর্ণাঢ্য র‍্যালী বের হয়। র‍্যালিটি চৌরাস্তা মোড় প্রদক্ষিণ করে আবার উপজেলা পরিষদ প্রাঙ্গণে এসে শেষ হয়। র‍্যালী পরবর্তীতে উপজেলা পরিষদের সভাকক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

দামুড়হুদা উপজেলা নির্বাহী কর্মকর্তা রোকসানা মিতার’ সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সজল কুমার দাস, দামুড়হুদা উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান শাহিদা খাতুন, দামুড়হুদা মডেল থানার পরিদর্শক অপারেশন মাহবুবুর রহমান , দামুড়হুদা সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হযরত আলী, কার্পাসডাঙ্গা ইউপি চেয়ারম্যান আব্দুল করিম, কুড়ুলগাছি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কামাল উদ্দিন, নতিপোতা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ইয়ামিন আলী, হাউলি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান(ভারপ্রাপ্ত) নিজাম উদ্দিন।

এসময় আরো উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসের সিএ ফয়জুল করিম, নাজির সাখাওয়াত হোসেন, সহ সংবাদকর্মী, বিভিন্ন ইউনিয়ন পরিষদের সচিববৃন্দ, উদ্যোক্তারা ও গ্রাম পুলিশের সদস্যবৃন্দসহ সংশ্লিষ্ট দপ্তরের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।

এসময় ইউএনও বলেন, জন্ম মৃত্যু নিবন্ধন আইন ২০০৪ এর ৮ ধারা অনুযায়ী কোনো শিশুর জন্মের ৪৫ দিনের মধ্যে জন্ম নিবন্ধন এবং কোন ব্যক্তির মৃত্যুর ৪৫ দিনের মধ্যে মৃত্যু নিবন্ধন করার কথা রয়েছে। তবে, বিষয়টিকে আরো কার্যকর করার জন্য এবং সাধারণের মধ্যে সচেতনতা আনয়নের জন্য এখন পৃথক দিবস হিসেবে পালনের উদ্যোগ নেয়া হচ্ছে।