দামুড়হুদার ইউএনও বদলি

চুয়াডাঙ্গা জেলার দামুড়হুদা উপজেলা থেকে একটি বটবৃক্ষের প্রস্থান হতে চলেছে। বটবৃক্ষটি আসলে একটি রক্ত মাংশে গড়া মানুষ! আর এই মানুষটা হলেন দামুড়হুদা উপজেলা নির্বাহী অফিসার দিলারা রহমান। তাঁর বদলির আদেশ এসেছে, অল্প কয়েক দিনের মধ্যে দামুড়হুদা উপজেলাবাসীর মায়া ত্যাগ করে চলে যাবেন নতুন কর্মস্থলে। (পদন্নোতি সহ তার নতুন কর্মস্থল সিনিয়র সহকারী প্রধান (সিনিয়র সহকারী সচিব) ভৌত অবকাঠামো বিভাগ, পরিকল্পনা কমিশন হিসাবে কাজ করার লক্ষ্যে, পরিকল্পনা বিভাগে ন্যাস্ত হচ্ছেন)। তাঁর এই বদলির আদেশের কথা শুনে কাঁদছেন উপজেলার হাজার হাজার মানুষ।

কেউ মানতে পারছেন না তাঁর এই প্রস্থানকে।জানাগেছে, গত বছরের ৩১/৫/২০২০ ইং তারিখে দামুড়হুদা উপজেলার নির্বাহী অফিসার হিসাবে যোগদান করার পর থেকেই উপজেলা জুড়ে একটি সমাদৃত নাম হয়ে উঠে ইউএনও দিলারা রহমানের। একের পর এক মানবিক কর্মকাণ্ডে অবহেলিত মানুষের হৃদয়ের গভীরে পৌঁছে যেতে সময় লাগেনি এই নির্বাহী অফিসারের। ধর্ম-বর্ণ, ক্ষুদার্থ -গৃহহীন, নিপিড়ীত-নির্যাতিত মানুষের কাছে একটি ‘বটবৃক্ষ’র মতো, যার ছায়াতলে আশ্রয় পেয়েছেন এলাকার অবহেলিত মানুষ। তার কর্মকান্ডে সকলের কাছের মানুষ হিসাবে পরিচিতি লাভ করেন। সদা হস্যজ্জ্বল, সু-মিষ্টভাষী, অহংকারহীন উক্ত নির্বাহী অফিসারকে এলাকার অনেকেই বলতেন আমাদের ইউএনও।
উল্লেখ্য, দামুড়হুদা উপজেলা নির্বাহী অফিসার হিসাবে এর আগেও অনেকেই দায়িত্ব পালন করে ছিলেন। অনেকের অনেক কর্মগুন ছিলো, তাদেরও অনেক ভূমিকা বা প্রশংসনীয় উদ্যোগ ছিলো, তারাও মানুষের ভালবাসা পেয়েছেন, কিন্তু সকলকে পিছনে ফেলে দামুড়হুদা উপজেলা নির্বাহী অফিসার দিলারা রহমানের নামটি সর্ব মহলে সমাদৃত, প্রশংসনীয় এবং অনেকের কাছে মহানুভবতার আইকন। একজন প্রশাসনিক কর্মকর্তা (বিসিএস) হয়েও কখনো সামাজিক, কখনো রাজনৈতিক আবার কখনো একজন মমতাময়ী মায়ের ভূমিকা পালন করে সর্ব মহলে প্রশংসিত হয়েছেন।

তাঁর কর্মকান্ড, আচার ব্যবহার, মানুষের প্রতি নিঃস্বার্থ ভালোবাসা, মহামারী করোনাভাইরাস মোকাবেলা, লকডাউনে ঘর বন্দি ক্ষুদার্থ ও অর্থহীন মানুষের দ্বারে দ্বারে ঘুরে খাদ্য সহায়তা প্রদান সহ মানবিক কাজের এক অনন্য নাম ও খ্যাতি অর্জন করেছেন দামুড়হুদা উপজেলাবাসীর নিকট থেকে। বাংলাদেশের প্রতিটি জেলা- উপজেলায় দিলারা রহমানের মত সৎ ও আদর্শবান কর্মকর্তা থাকলে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার লক্ষ্য ডিজিটাল সোনার বাংলাদেশ গড়ার কাজকে আরও সহজ করে তুলবে বলে সুধী জনদের আশা ও প্রত্যাশা।