দামুড়হুদার কানাইডাঙ্গা-ছাতিয়ানে কৃষি জমিতে মাটি কাটার হিড়িক

দামুড়হুদার কানাইডাঙ্গা-ছতিয়ানতলা গ্রামের মাঝ মাঠে কৃষি জমিতে ভেকু মেশিন দিয়ে মাটি কাটা হচ্ছে। অবৈধভাবে ফসলি জমির মাটি কাটার ফলে খাদ্য ঘারতি হতে পারে বলে ধারণা করছে সচেতন মহল।

সরেজমিনে ও অভিযোগে জানা যায়, দামুড়হুদা উপজেলার কানাইডাঙ্গা-ছাতিয়ানতলা এই দুই গ্রামের মাঝ মাঠে ভেকু মেশিন দিয়ে অবৈধ উপায়ে কৃষি জমি থেকে মাটি উত্তোলন করে চলেছে চিহ্নিত দুই জন ভূমিদস্যু। চিহ্নিত এই দুইজন ভূমিদস্যু হলো হুদাপাড়া গ্রামের নাজমুল হাসান গ্যাগা ও চন্দ্রবাস গ্রামের রাজ্জাক।

বেশ কিছুদিন যাবত এই দুই চিহ্নিত ভূমিদস্যু কানাইডাঙ্গা-ছাতিয়ানতলা এই দুই গ্রামের মাঝের মাঠে ফসলি জমি থেকে অবৈধ ভাবে মাটি কেটে উপজেলার বিভিন্ন ইট ভাটায় বিক্রি করে আসছে। এই দুই গ্রামের কৃষকরা তাদের মাঠের ফসলি জমি থেকে মাটি কে বিক্রি করতে একাধিকবার নিষেধ করলেও তারা কোনো কর্ণপাত না করাই কৃষকরা দিশেহারা হয়ে পড়েছে। ভূমিদস্যুরা প্রভাবশালী হওয়ায় তাদের ভয়ে জোর গলায় কথাও বলতে পারছে না।

এ বিষয়ে ঐ এলকার ভূক্তভোগী কৃষকরা কৃষি জমি বাঁচাতে চুয়াডাঙ্গা জেলা প্রশাসকের সু-দৃষ্টি কামনা করেছে। এ বিষয়ে দামুড়হুদা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সুদীপ্ত কুমার সিংহ জানান, অবৈধ উপায়ে মাটি কেটে বিক্রিকারী যেই হোক না কেনো তার বিরুদ্ধে কঠোর আইনগত ব্যবস্থা নেওয়া হবে।