দামুড়হুদার জয়রামপুরে কিরণ মালা কপির বিজ রোপণ করে ক্ষতিগ্রস্ত কৃষকরা

দামুড়হুদার জয়রামপুরে কিরণ মালা কপির বিজ রোপণ করে ক্ষতিগ্রস্ত কৃষকরা

দামুড়হুদার জয়রামপুর গ্রামের ২০জন কৃষক এআর মালিক সীডস কোম্পানির কিরণ মালা কপির বীজ কিনে চারা রোপন করে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

গতকাল রবিবার দুপুরে ভুক্তভোগী ওই ২০জন কৃষক তাদের ক্ষতিপূরণ দাবী করে ওই বীজ কোম্পানির বিরুদ্ধে দামুড়হুদা উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর লিখিত অভিযোগ করেছেন।

লিখিত অভিযোগ সূত্রে জানাগেছে, চলতি মৌসুমে দামুড়হুদা উপজেলার হাউলী ইউনিয়নের জয়রামপুর গ্রামের বারুইপাড়া, মল্লিকপাড়া, ক্যাম্পপাড়ার ২০জন কৃষক এআর মালিক সীডস কোম্পানীর কিরণ মালা নামক ফুলকপির বীজ কিনে চারা রোপন করে। বর্তমানে ওই ফুলকপির গাছের বয়স ৭০-৭৫ দিন। গাছে ফুল এলেও তা আকারে খুবই ছোট ও ওজনে হালকা। এছাড়াও গাছের পাতা ঝরে যাচ্ছে। যার ফলে ভুক্তভোগী ওই কৃষকদের বিঘা প্রতি ৩০ থেকে ৩৫ হাজার টাকার লোকসান গুনতে হচ্ছে। তারা মনে করছেন নিুমানের বীজের জন্যই তাদের এই ক্ষতিগ্রস্ত হবার মূল কারণ। তাই তারা তাদের ক্ষতিপূরণ চেয়ে সীডস কোম্পানির বিরুদ্ধে দামুড়হুদা উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর লিখিত অভিযোগ করে।

দামুড়হুদা উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা অভিজিৎ কুমার বিশ্বাস বলেন, ভুক্তভোগী কৃষকদের অভিযোগ পেয়ে ঘটনাস্থলে উপসহকারী কৃষি কর্মকর্তা কে পাঠানো হয়েছে। সেখানেই অভিযোগের প্রাথমিক সত্যতা মিলেছে। পরবর্তীতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

দামুড়হুদা উপজেলা নির্বাহী কর্মকর্তা রোকসানা মিতা বলেন, এআর মালিক সীড কোম্পানির কপির বীজ কিনে চারা রোপন করে ক্ষতিগ্রস্ত হওয়ায় ভুক্তভোগী ২০জন কৃষক একটি লিখিত অভিযোগ করেছে। অভিযোগটি তদন্তের জন্য উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরে প্রেরণ করা হয়েছে। তদন্ত প্রতিবেদন পেলে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।